যুক্তরাষ্ট্রে দাবানলে পুড়েছে ৪৫ লাখ একর বনভূমি

প্রকাশিত: ১২:৪০, ১৬ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:৪০, ১৬ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: টানা কয়েক সপ্তাহ ধরে ভয়াবহ দাবানলে জ্বলছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, অরেগন এবং ওয়াশিংটন রাজ্যের বিস্তীর্ণ এলাকা। এ পর্যন্ত ৩৬ জনের মৃত্যু হয়েছে এই দাবানলে। পুড়ে গেছে ৪৫ লাখ একর বনভূমি। প্রাণভয়ে বাড়িঘর ছেড়েছে লাখ লাখ মানুষ। আগুন নেভাতে কাজ করছে হাজার হাজার দমকল কর্মী। ধোঁয়ায় আচ্ছন্ন মাইলের পর মাইল। এমনকি কানাডাতেও ছড়িয়েছে ধোঁয়া।

এদিকে ঘূর্ণিঝড় স্যালি দুর্বল হয়ে যুক্তরাষ্ট্রের আলাবামা ও মিসিসিপি উপকূলের দিকে এগুচ্ছে। স্থানীয় সময় আজ (বুধবার) আঘাত হানতে পারে গ্রীষ্মকালীন এই ঝড়। দুই কোটি বাসিন্দাকে সতর্ক করা হয়েছে। ভারী বৃষ্টিপাতে বন্যা ও ভূমিধসের আশঙ্কা রয়েছে। আটলান্টিক মহাসাগরে আরো পাঁচতি মৌসুমী ঝড়ের উপস্থিতি নিশ্চিত করেছে দেশটির আবহাওয়া বিভাগ।

এদিকে গত (সোমবার) ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, ট্রাম্প যদি দ্বিতীয়বার ক্ষমতায় আসে তাহলে যুক্তরাষ্ট্রে দাবানলের ঘটনা আরো ঘটবে । এ সময় জলবায়ু পরিবর্তন নিয়ে ট্রাম্পের উদাসীনতার সমালোচনা করেন বাইডেন।

কিন্তু জলবায়ু পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে দাবানলের সৃষ্টি হয়নি বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত (সোমবার) ক্যালিফোর্নিয়ায় দাবানল পরিস্থিতি পর্যবেক্ষণে এক সংবাদ সম্মেলনে এমনটি বলেন ট্রাম্প।

সংবাদ সম্মলেনে ট্রাম্প বলেন, দেখবেন এটি খুব দ্রুত ঠাণ্ডা হতে শুরু করবে। আমার মনে হয় না বিজ্ঞান প্রকৃত বিষয়টি জানে। এই ভয়াবহ দাবানলের জন্য স্থানীয় বন ব্যবস্থাপনাকে দায়ী করেছেন ট্রাম্প
 

এই বিভাগের আরো খবর

কংগ্রেস নেতা রাহুল ও প্রিয়াঙ্কা আটক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কংগ্রেস...

বিস্তারিত
লড়াই চালিয়ে যাওয়ার হুমকি আজারবাইজানের

আন্তর্জাতিক ডেস্ক: ককেশীয় অঞ্চলের...

বিস্তারিত
বাইডেনের ইনশাআল্লাহ, টুইটারে ঝড়

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন মার্কিন...

বিস্তারিত
বাবরি মসজিদ ধ্বংস মামলার ৩২ আসামির সবাই খালাস

আন্তর্জাতিক ডেস্ক: ২৮ বছর আগে ভারতের...

বিস্তারিত
বাবরি মসজিদ ধ্বংস করার মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৯২ সালে বাবরি...

বিস্তারিত
কুয়েতের আমির শেখ সাবাহ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতের আমির শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *