ভাঙ্গন এলাকায় নতুন পরিকল্পনায় বিদ্যালয় ভবন হবে

প্রকাশিত: ১০:৩৭, ১৯ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:০০, ১৯ সেপ্টেম্বর ২০২০

মেহের মণি: এবারের বন্যায় ৩ হাজার ৯শ’টি প্রাথমিক বিদ্যালয় ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে; নদী ভাঙ্গনের কবলে পড়ে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে ৩৮টি। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, এগুলো মেরামত ও সংস্কারের কাজ শুরু হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খুললে নতুন ভবনে ক্লাস করতে পারবে শিক্ষার্থীরা। এখন থেকে ভাঙন প্রবণ এলাকায় বিদ্যালয়ভবন নিমার্ণে নকশায় পরিবর্তন ও নতুন প্রযুক্তি ব্যবহার করা হবে। যাতে যে কোন সময় স্থানান্তর করা যায়। 

সম্প্রতি বন্যায় স্রোতের মুখে নদী গর্ভে বিলিন হয়ে যায় মাদারিপুর চরাঞ্চলের শিক্ষার বাতিঘর খ্যাত নূরুদ্দিন মাদবরেরকান্দি এসইএসডিপি উচ্চ বিদ্যালয়টি। শুধু একটি বিদ্যালই ভবনই নয় এর সাথে ভেসে গেছে শিক্ষার্থীদের দীর্ঘদিনের জড়িয়ে থাকা অনেক স্মৃতি ও ভালবাসাও। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, দেশের বিভিন্ন স্থানে এরকম ৩৮টি প্রাথমিক বিদ্যালয় ভবন একেবারে নদী গর্ভে হারিয়ে গেছে। আর ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ৯শটি বিদ্যালয়। এসব বিদ্যালয়ে পাঠদান, পরিক্ষাসহ যাবতীয় কাজ চালিয়ে যাওয়া নিয়ে শিক্ষার্থী ও অধিভাবকেদের সংশয় থাকলেও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, ইতিমধ্যে ক্ষতিগ্রস্তু বিদ্যালয় ভবনগুলো সংস্কারের জন্য অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। 

শিক্ষা গবেষকরা বলছেন, প্রতি বছরই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। এজন্য ঝুঁকিপ্রবণ এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণে নজরদারির প্রয়োজন ছিল।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুঁকিপ্রবণ এলাকার ভবনগুলো চিহ্নিত করে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন। এ বিষয়ের একটি জরিপ চলছে জানিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, নতুন বিদ্যালয় ভবন নিমার্ণে নকশায় পরিবর্তন আনা হচ্ছে। প্রয়োজনের অন্যত্র সরিয়ে নেয়া যাবে এমন ভাবে প্রস্তুত করা হবে বিদ্যালয় ভবনগুলো। 
 

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ আমদানিতে ভারত নির্ভরতা কমাতে চায় সরকার

শাহনাজ ইয়াসমিন: পেঁয়াজ আমদানিতে ভারত...

বিস্তারিত
নারী ও শিশুদের সুরক্ষায় গঠিত কমিটি নিষ্ক্রিয়

শাহনাজ ইয়াসমিন: নারী ও শিশুদের প্রতি...

বিস্তারিত
অবাধে বিক্রি হচ্ছে যৌন উত্তেজক ওষুধ

আশিক মাহমুদ: বড় বড় ফ্যার্মেসি থেকে...

বিস্তারিত
নভেম্বরেও খুলবে না শিক্ষা-প্রতিষ্ঠান

শাহনাজ ইয়াসমিন: করোনার দ্বিতীয়...

বিস্তারিত
শুক্রবার থেকে খুলছে সিনেমা হল

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিন বন্ধ...

বিস্তারিত
কপিরাইট আইনের প্রয়োগ নিয়ে বিতর্ক

নাঈম আল জিকো: কপিরাইট আইনের প্রয়োগ...

বিস্তারিত
আড়াই মাসও টিকলো না আইজিপি’র প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক: পুলিশ প্রধানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *