পেঁয়াজ সংরক্ষণের উপায়

প্রকাশিত: ০৪:২৮, ২১ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৪:২৮, ২১ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে বাজার এখন অস্থির। কারণে অনেকেই রান্নায় পেঁয়াজের ব্যবহার কমিয়ে দিয়েছেন। পেঁয়াজে দাম আরও ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা।  তাই আপনি চাইলে এখনই বাজার থেকে পেঁয়াজ কিনে ঘরোয়া উপায়ে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারেন। আস্ত পেঁয়াজ এবং খোসা ছাড়ানো পেঁয়াজ দুভাবেই সংরক্ষণ করা যায়।

আসুন জেনে নেই পেঁয়াজ কীভাবে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়

আস্ত পেঁয়াজ সংরক্ষণ

. আস্ত পেঁয়াজ সংরক্ষণ করতে হলে অবশ্যই শুষ্ক পরিষ্কার জায়গায় রাখতে হবে। সেখান থেকে বেছে বেছে ভাল পেঁয়াজগুলো আলাদা করতে হবে। নষ্ট পেঁয়াজ সাথে থাকলে ভালগুলোও পচে যাওয়ার সম্ভাবনা থাকে। আলো বাতাস চলাচল করে এমন জায়গায় রাখতে হবে। এতে পেঁয়াজ অনেকদিন সজীব এবং ভালো থাকবে।

. পেঁয়াজ ঝুড়িতে সংরক্ষণ করা ভালো। না হলে পেঁয়াজের সতেজ ভাব কমে যায় এবং অন্যান্য সবজীর সঙ্গে রাখা হলে তার মানও খারাপ হয়ে যায়।

. ঝুড়িতে না রাখলে জালের ব্যাগ বা বাঁশের তৈরি পাত্রে সংরক্ষণ করতে হবে। সেক্ষেত্রে আলো বাতাস যেন ভালভাবে এরমধ্যে প্রবেশ করতে পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

. আস্ত, খোসাসহ পেঁয়াজ সংরক্ষণ করতে চাইলে তা ভুলেও রেফ্রিজারেইটরে রাখা যাবে না। এতে দ্রুত পচন ধরে।

. পেঁয়াজ অনেকদিন সতেজ রাখতে শুষ্ক আবহাওয়ায় সংরক্ষণ করাটা সবচেয়ে ভাল।

খোসা ছাড়ানো পেঁয়াজ সংরক্ষণ:

১. খোসা ছাড়ানো পেঁয়াজ সংরক্ষণ করার জন্য যে পেঁয়াজ কাটবেন তা পানি দিয়ে পরিষ্কার করা যাবে না। কাটা পেঁয়াজের উপর খানিকটা সয়াবিন বা সরিষার তেল ছড়িয়ে দিন। পাতলা পলিব্যাগে নিয়ে ভেতরের বাতাস বের করে মুখ আঁটকে দিতে হবে। এবার একটি মুখবন্ধ বাটিতে রেখে দিন পলিব্যাগ। এরপর বাটি ফ্রিজে রাখুন। সপ্তাহ পর্যন্ত টাটকা থাকবে পেঁয়াজ। তেলের বদলে সাদা ভিনেগারও ব্যবহার করতে পারেন।

. পেঁয়াজ একদম কুচি করে পলিব্যাগে ভরে নিন। ভেতর থেকে বাতাস বের করে সুতা দিয়ে মুখ বাঁধুন। পলিব্যাগ ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে পেঁয়াজ একমাস পর্যন্ত টাটকা থাকবে। 

. খোসা ছাড়িয়ে পেঁয়াজ ব্লেন্ড করে নিন অথবা পাটায় বেটে নিন। এবার বরফ জমানোর ট্রেতে অল্প অল্প করে পেঁয়াজ বাটা রাখুন। ট্রেটি একটি পলিব্যাগে মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে ট্রে বের করে শক্ত হয়ে যাওয়া পেঁয়াজের টুকরা খুব সাবধানে উঠিয়ে নিন। টুকরাগুলো একটি পলিব্যাগে ভরে মুখ বন্ধ করে দিন। রেখে দিন ডিপ ফ্রিজে। মাস পর্যন্ত ভালো থাকবে এই পেঁয়াজ।

. আচার বানিয়ে সংরক্ষণ: আচার বানিয়েও পেঁয়াজ সংরক্ষণ করতে পারবেন। এরজন্য প্রথমে পেঁয়াজর খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কাটতে হবে। সেগুলোকে রোদে ভাল করে শুকিয়ে নিতে হবে। একদম ঝরঝরে হয়ে আসলে তখন সরিষার তেলে ডুবিয়ে সংরক্ষণ করতে হবে। এভাবে পেঁয়াজ এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যায়।

এই বিভাগের আরো খবর

যেভাবে ইনডোর প্লান্ট করবেন

অনলাইন ডেস্ক: আমাদের অনেকের বাগান...

বিস্তারিত
ব্যায়ামের পর যেসব খাবার একেবারেই নয়

অনলাইন ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য...

বিস্তারিত
ত্বকের সৌন্দর্য বাড়াতে কলার ফেসপ্যাক

অনলাইন ডেস্ক: ত্বক কোমল রাখতে চাইলে...

বিস্তারিত
সৌন্দর্য বাড়াতে ‘বেদানা’

অনলাইন ডেস্ক: বেদানা খাদ্যগুণে...

বিস্তারিত
যেসব কারণে ঘুম আসে না 

অনলাইন ডেস্ক: ঘুম নিয়ে কোনো না কোনো...

বিস্তারিত
কালো ঠোঁট গোলাপি করার উপায়

অনলাইন ডেস্ক: কেবল একজোড়া...

বিস্তারিত
তরকারিতে লবণ বেশি হলে করণীয় 

অনলাইন ডেস্ক: তরকারি যত ভালো করেই...

বিস্তারিত
হার্ট সুস্থ রাখবে যেসব ব্যায়াম

অনলাইন ডেস্ক: শরীরের অত্যন্ত...

বিস্তারিত
মাছের কাঁটা গলায় বিঁধলে কি করবেন?

অনলাইন ডেস্ক: গলায় মাছের কাঁটা বিঁধলে...

বিস্তারিত
চুল ও ত্বকের যত্নে গোলাপজল

অনলাইন ডেস্ক: সৌন্দর্যের সঙ্গে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *