শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৭:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৩:৪১, ২২ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। চলমান করোনা মহামারীর কারণে বাংলাদেশসহ বিশ্বের সব দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। এই পরিস্থিতি উত্তরণে দ্রুত জাতিসংঘকে কার্যকরী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঠানো এক ভিডিও বক্তৃতায় এসব বলেন প্রধানমন্ত্রী। 

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারীর কারণে গেল ১৫ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে শুরু হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের চলতি বছরের আসর। সোমবার জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনায় যোগ দেন বিশ্ব নেতারা। ভিডিও বক্তব্য পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও, যা বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে প্রচারিত হয়।

শেখ হাসিনা বলেন, মহামারিসহ বর্তমান সময়ের নানা সংকট ভিশন ২০৩০ অর্জনকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তুলেছে, বিশ্বজুড়ে নানা চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের বিশ্বাসযোগ্য এবং কার্যকর রোডম্যাপ প্রণয়ন করা উচিত। একই সঙ্গে ভূরাজনৈতিক বিরোধে জাতিসংঘকে দুর্বল করা চলবে না বলেও মত দেন তিনি। ভাষণে প্রধানমন্ত্রী বলেন, সংঘাত কবলিত দেশগুলোতে বর্তমানে শান্তি রক্ষা মিশনে সেনা ও পুলিশ সদস্য মোতায়েনে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের নেওয়া নানামুখী পদক্ষেপের প্রশংসা করেন শেখ হাসিনা। বলেন, পারস্পরিক শান্তিপূর্ণ সম্পর্কে বিশ্বাসী বাংলাদেশ।

চলমান করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দার কথা তুলে ধরে জাতিসংঘের প্রতি এই সংকট নিরসনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা মহামারী রোধে ভূমিকা রাখতে পারে। সেজন্য সবগুলো দেশকে পারস্পরিক স্বার্থে এগিয়ে আসতে হবে।
 

 

 

এই বিভাগের আরো খবর

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার

নিজস্ব প্রতিবেদক: এবার ছয় দিনের মাথায়...

বিস্তারিত
চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

নিজস্ব প্রতিবেদক: সাবেক অ্যাটর্নি...

বিস্তারিত
ব্যারিস্টার রফিক-উল হকের জানাজা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: সাবেক অ্যাটর্নি...

বিস্তারিত
করোনায় এবার নেই কুমারী পূজার আয়োজন

নিজস্ব প্রতিবেদক: চলছে সনাতন...

বিস্তারিত
নিম্নচাপ অতিক্রম করলেও সাগর উত্তাল

তাসলিমুল আলম: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *