চশমা ব্যবহারে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ১২:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: ফ্যাশনের জন্য অথবা প্রয়োজনে অনেকেই চশমা ব্যবহার করে থাকেন। যাদের চোখে পাওয়ারের সমস্যা রয়েছে তাদের জন্য চশমা পরা একটি বাধ্যগত কাজই ধরা হয়। আবার অনেকেই নিজের মধ্যে স্টাইলিশ লুক আনতেও ব্যবহার করেন চশমা। নিয়মিত চশমা ব্যবহার করার ফলে একটা সময়ের পর তা স্বাভাবিকভাবেই নষ্ট হয়ে যাবে। কিন্তু সেই সময়টি যদি খুব দ্রুত চলে আসে তবেই বিপদ। দেখা যায় ব্যবহারের কিছু দিন পরেই চশমা নষ্ট হয়ে যায়। প্রতিনিয়ত যে জিনিসটি ব্যবহার করছেন তার প্রতি যত্নশীল না হলে সেটি বেশি দিন ভালো থাকবে না এটাই স্বাভাবিক। চলুন তবে জেনে নেয়া যাক চশমা ব্যবহারের কিছু ভুল-

মাথার ওপরে চশমা না পরা: যারা নিয়মিত চশমা ব্যবহার করেন তাদেরকে মাঝে মধ্যেই মাথার উপরে চশমা পরার প্রবণতা দেখা যায়। চোখ চুলকানোর জন্য চশমা ঠেলে মাথার উপরে তুলে দেন তারা। আবার যারা সানগ্লাস ব্যবহার করেন অনেক সময় তারা স্টাইলের জন্য চশমা মাথার উপরে পড়ে। যার ফলে চশমার ফ্রেম ঢিলা হয়ে যায়। এক্ষেত্রে আরেকটি সমস্যা হয়, তা হলো মাথার তেল চশমার লেন্সে লাগলে সহজে দূর হয় না। এছাড়া মাথা থেকে চশমা পড়ে লেন্সে দাগ লাগতে পারে, এমনকি ভেঙে যেতে পারে।

চশমা খোলার সময় দুই হাতের ব্যবহার:

সবাই এই ভুলটা করে থাকেন। অনেকেই চশমা খোলার সময় একটা হাত ব্যবহার করেন। এতে চশমার এক পাশে চাপ পড়ে এবং একদিকে ফ্রেম বেশি বাঁকা হয়ে যায়। এই সমস্যার থেকে রক্ষা পেতে যখনই চশমা খোলার প্রয়োজন হবে, তখনই দুই হাতের সাহায্যে চশমার দুই পাশ ধরে খুলতে হবে।

লেন্স পরিষ্কার করা:

চশমার গ্লাস বা লেন্স পরিষ্কার করার জন্য সব সময় অ্যামোনিয়া অ্যালকোহলভিত্তিক পরিষ্কারক উপাদান এড়িয়ে চলুন। চশমার গ্লাস বা লেন্স পরিষ্কারের ক্ষেত্রে পানি ডিশ সোপের মিশ্রণ ভালো কাজ করে। পরিষ্কার করার পর শুকানোর জন্য অবশ্যই মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে হবে। তোয়ালে, টিস্যু বা অন্য তন্তুর কাপড় ব্যবহার করলেই চশমার লেন্সে স্ক্র্যাচ পড়ে যায়।

সঠিকভাবে চশমা না রাখা:

চশমা কোথাও রাখার ক্ষেত্রে অনেকেই সঠিকভাবে রাখেন না। চশমা উল্টো ভাবে রাখা হয়। অর্থাৎ চশমার লেন্স টেবিলের দিকে রাখা। যার ফলে সহজেই চশমার লেন্সে স্ক্র্যাচ পরে যায়। চশমা বক্সে রাখার ক্ষেত্রেও কোনোভাবেই এই ভুলটি করা যাবে না। যেখানেই হোক না কেন, চশমা রাখার ক্ষেত্রে লেন্সের অংশটি উপরের দিকে রাখতে হবে।

চশমা গরম স্থান থেকে দূরে রাখা:

সাধারণ চশমা বা সানগ্লাস ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে, গরম অতিরিক্ত আলোযুক্ত স্থানে যেন রাখা না হয়। এতে করে চশমার ফ্রেমের আকৃতি বিকৃত হয়ে যায় এবং চশমার রঙ নষ্ট হয়ে যায়। এতে যেকোনো সময় হঠাৎ করে চশমা ভেঙে যায়।

এই বিভাগের আরো খবর

যেভাবে ইনডোর প্লান্ট করবেন

অনলাইন ডেস্ক: আমাদের অনেকের বাগান...

বিস্তারিত
ব্যায়ামের পর যেসব খাবার একেবারেই নয়

অনলাইন ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য...

বিস্তারিত
ত্বকের সৌন্দর্য বাড়াতে কলার ফেসপ্যাক

অনলাইন ডেস্ক: ত্বক কোমল রাখতে চাইলে...

বিস্তারিত
সৌন্দর্য বাড়াতে ‘বেদানা’

অনলাইন ডেস্ক: বেদানা খাদ্যগুণে...

বিস্তারিত
যেসব কারণে ঘুম আসে না 

অনলাইন ডেস্ক: ঘুম নিয়ে কোনো না কোনো...

বিস্তারিত
কালো ঠোঁট গোলাপি করার উপায়

অনলাইন ডেস্ক: কেবল একজোড়া...

বিস্তারিত
তরকারিতে লবণ বেশি হলে করণীয় 

অনলাইন ডেস্ক: তরকারি যত ভালো করেই...

বিস্তারিত
হার্ট সুস্থ রাখবে যেসব ব্যায়াম

অনলাইন ডেস্ক: শরীরের অত্যন্ত...

বিস্তারিত
মাছের কাঁটা গলায় বিঁধলে কি করবেন?

অনলাইন ডেস্ক: গলায় মাছের কাঁটা বিঁধলে...

বিস্তারিত
চুল ও ত্বকের যত্নে গোলাপজল

অনলাইন ডেস্ক: সৌন্দর্যের সঙ্গে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *