পিছিয়ে গেল দেশে চীনের করোনা টিকার পরীক্ষা

প্রকাশিত: ০৭:০২, ২৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৮:৫৫, ২৪ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে চীনের করোনা টিকার পরীক্ষা (ট্রায়াল) আবারো পিছিয়ে দিয়েছে উৎপাদক প্রতিষ্ঠানসিনোভ্যাক’। চীনের এই প্রতিষ্ঠানটি আজ (বৃহস্পতিবার) এক চিঠিতে জানিয়েছে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে টিকাটি বাংলাদেশে পরীক্ষার কথা থাকলেও প্রয়োজনীয় তহবিলের অভাবে তা হচ্ছে না।

আগামী মাসে টিকা পরীক্ষার ব্যাপারে চীনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে জরীপ পরিচালনা করবে বলে বৈশাখী টেলিভিশনকে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। এদিকে, যুক্তরাষ্ট্রের তৈরি টিকা বাংলাদেশে পরীক্ষার অনুমতি চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে দেশটি।

করোনা ভাইরাস প্রতিরোধে এখন পর্যন্ত সারা বিশ্বে ৯টি টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। অর্থাৎ মানবদেহে প্রয়োগের মাধ্যমে তা পরীক্ষা করা হচ্ছে। তার একটি, চীনা কোম্পানি সিনোভেক এর টিকা, যার তৃতীয় ধাপের পরীক্ষা চলতি মাসের (সেপ্টেম্বর) শেষে বাংলাদেশে হতে যাচ্ছে বলে শোনা গিয়েছিলো গত মাসেই। বিষয়ে সরকারের অনুমতি পাওয়ার পর টিকা পরীক্ষার প্রস্তুতিও সম্পন্ন করে আইসিডিডিআরবি।

সিনোভেক কোম্পানির করোনার টিকা মাসের শেষ নাগাদ নিবন্ধিত স্বাস্থ্যকর্মীদের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের প্রস্তুতি চলছিলো। কথা ছিলো, চীন থেকে আসবে ১৫ হাজার টিকা। এজন্য দেশের ৭টি হাসপাতালের হাজার ২০০ স্বাস্থ্যকর্মীর তালিকা চূড়ান্ত করে আইসিডিডিআরবি।

কিন্তু বাংলাদেশ প্রস্তুত থাকলেও হঠাৎ করে চীনের সিনোভ্যাক কোম্পানি থেকে চিঠি আসে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে। যেখানে জানানো হয়েছে, মাসে বাংলাদেশে সিনোভ্যাক কোম্পানির করোনার টিকার পরীক্ষার কথা থাকলেও তারা তা করতে পারছে না। কারণ হিসেবে কোম্পানিটি জানিয়েছে, ট্রায়ালের জন্য প্রয়োজনীয় তহবিলের জোগান এখনো হয়নি।

এই টিকার পরীক্ষার আগে এ ব্যাপারে জরিপ করতে বাংলাদেশে আগামী মাসে চীনের একটি প্রতিনিধি দল আসবে বলে জানালেন স্বাস্থ্য সচিব।

এদিকে, এবার যুক্তরাষ্ট্র তাদের তৈরী করোনা ভাইরাসের ভ্যাক্সিন বাংলাদেশে ট্রায়ালের অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে।

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ আমদানিতে ভারত নির্ভরতা কমাতে চায় সরকার

শাহনাজ ইয়াসমিন: পেঁয়াজ আমদানিতে ভারত...

বিস্তারিত
নারী ও শিশুদের সুরক্ষায় গঠিত কমিটি নিষ্ক্রিয়

শাহনাজ ইয়াসমিন: নারী ও শিশুদের প্রতি...

বিস্তারিত
অবাধে বিক্রি হচ্ছে যৌন উত্তেজক ওষুধ

আশিক মাহমুদ: বড় বড় ফ্যার্মেসি থেকে...

বিস্তারিত
নভেম্বরেও খুলবে না শিক্ষা-প্রতিষ্ঠান

শাহনাজ ইয়াসমিন: করোনার দ্বিতীয়...

বিস্তারিত
শুক্রবার থেকে খুলছে সিনেমা হল

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিন বন্ধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *