সংকট মোকাবেলায় প্রয়ােজন বৈশ্বিক পদক্ষেপ- জাতিসংঘে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৮:৫৭, ২৬ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:২৯, ২৬ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারীতে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো আরো প্রকট হচ্ছে। বিশ্বজুড়ে সহিংসতা, বিদ্বেষ ও উগ্র জাতীয়তাবাদ বাড়ছে। এই সংকট মোকাবেলায় বৈশ্বিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমতার ভিত্তিতে সব দেশ যেন ভ্যাকসিন পায়, তা নিশ্চিত করতে জাতিসংঘকে জোর তাগিদও দেন প্রধানমন্ত্রী।

চলমান করোনা মহামারীর কারনে এবছর ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন। গত ২২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া অধিবেশনের বিতর্ক পর্বে বিভিন্ন দেশ ও সরকার প্রধানের আগেই ধারণ করা ভাষণ নির্ধারিত সময়ে প্রচারিত হচ্ছে।

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত আটটায় প্রচারিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ। করোনা অতিমারিতেও অগ্রযাত্রা অব্যাহত রাখতে সরকারের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরেন প্রধানমন্ত্রী। মহামারী নিয়ন্ত্রণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

শেখ হাসিনা আরো বলেন, মহামারী আমাদের ঐক্যবদ্ধ হয়ে সঠিক নেতৃত্ব প্রদানের প্রয়োজনীয়তার বিষয়টি সামনে নিয়ে এসেছে। কোভিড-১৯ প্রমাণ করেছে, আমাদের সকলের ভাগ্য একই সূত্রে গাঁথা। আমরা কেউই সুরক্ষিত নই যতক্ষণ পর্যন্ত না আমরা সকলের সুরক্ষা নিশ্চিত করতে পারছি।

করোনার ভ্যাকসিনকে বিশ্ব সম্পদ হিসেবে আখ্যায়িত করে সবদেশ যেন সমান অধিকারের ভিত্তিতে পেতে পারে তা নিশ্চিত করতে জাতিসংঘকে তাগিদ দেন শেখ হাসিনা।

করোনাকালে চাকরীচ্যুত প্রবাসী শ্রমিকদের পরবর্তিতে আবারও কাজে নিয়োগ দিতে বিশ্বনেতাদের প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

করোনা মহামারিতে বিশ্বজুড়ে সহিংসতা, বিদ্বেষ ও উগ্র জাতীয়তাবাদ বাড়ছে উল্লেখ করে শেখ হাসিনা বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এসময় শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনরত সদস্যদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা বিশ্ব সম্প্রদায়ের অন্যতম কর্তব্য বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
 

এই বিভাগের আরো খবর

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার

নিজস্ব প্রতিবেদক: এবার ছয় দিনের মাথায়...

বিস্তারিত
চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

নিজস্ব প্রতিবেদক: সাবেক অ্যাটর্নি...

বিস্তারিত
ব্যারিস্টার রফিক-উল হকের জানাজা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: সাবেক অ্যাটর্নি...

বিস্তারিত
করোনায় এবার নেই কুমারী পূজার আয়োজন

নিজস্ব প্রতিবেদক: চলছে সনাতন...

বিস্তারিত
নিম্নচাপ অতিক্রম করলেও সাগর উত্তাল

তাসলিমুল আলম: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *