নিম্নমানের কোম্পানির শেয়ারে বিনিয়োগ, পুঁজিবাজারে ঝুঁকি বাড়ছে

প্রকাশিত: ১০:১৮, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:৩০, ২৭ সেপ্টেম্বর ২০২০

মেহের মণি: পুঁজিবাজারে নিম্নমানের কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীরা ছুটছেন এসব কেনার পেছনে। ফলে হুজুগের ভিত্তিতে বিনিয়োগের প্রবণতা দেখা দিয়েছে। পুঁজি বাজার বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি শেয়ার মার্কেটের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করলেও, নিম্নমানের কোম্পানির শেয়ারের পেছনে ছোটার প্রবণতায় ঝুঁকি তৈরি হয়েছে। তবে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বলছে, বাজার কঠোর নজরদারীর মধ্যে রয়েছে। নিম্নমানের কোম্পানিগুলোর অংশীদারিত্ব বাজারে কম থাকায় সংকট তৈরি হওয়ার আশঙ্কা নেই। 

পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিগুলোকে চার ক্যাটাগরিতে ভাগ করা হয়। এর মধ্যে  যে সব কোম্পানির নিয়মিত উৎপাদন নেই, নিয়মিত এজিএম হয় না ও গ্রাহকদের নিয়মিত লভ্যাংশ দেয় না, সেগুলোকে বিবেচনা করা হয় নিম্নমানের তথা জেড ক্যাটাগরির শেয়ার হিসেবে। কিন্তু স¤প্রতি এই ক্যাটাগরির বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ছে। অতি মুনাফার আশায় বিনিয়োগকারীরা এসব কোম্পানির শেয়ার কিনে চলেছেন। 

বিষয়টিকে ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা। তারা বলছেন, হুজুগে পড়ে বিনিয়োগকারীরা নিম্নমানের শেয়ার কিনছেন। যা বাজারে নতুন করে সংকট তৈরি করতে পারে। 

তবে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি মনে করে, বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তাদের বিশ্লেষণ অনুযায়ি, ভালমানের কোম্পানিগুলো শেয়ার বাজারের মোট লেনদেনের ৮০ ভাগ; মাঝারি মানের কোম্পানিগুলো ১৬ ভাগ এবং নিম্নমানের কোম্পানিগুলো মাত্র ২ ভাগ দখল করে আছে। তাই নিম্নমানের কোম্পানিগুলোর শেয়ারের দামের উঠা-নামায় বাজারে খুব একটা প্রভাব পড়বে না। 

অতি মুনাফার আশায় নিম্নমানের কোম্পানির শেয়ারে বিনিয়োগ না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, পুঁজিবাজারে কোন ধরণের আইনের ব্যতয় হচ্ছে কি না, তা নজরদারির মধ্যে রাখছে কমিশন। 
 

এই বিভাগের আরো খবর

নারী ও শিশুদের সুরক্ষায় গঠিত কমিটি নিষ্ক্রিয়

শাহনাজ ইয়াসমিন: নারী ও শিশুদের প্রতি...

বিস্তারিত
অবাধে বিক্রি হচ্ছে যৌন উত্তেজক ওষুধ

আশিক মাহমুদ: বড় বড় ফ্যার্মেসি থেকে...

বিস্তারিত
নভেম্বরেও খুলবে না শিক্ষা-প্রতিষ্ঠান

শাহনাজ ইয়াসমিন: করোনার দ্বিতীয়...

বিস্তারিত
শুক্রবার থেকে খুলছে সিনেমা হল

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিন বন্ধ...

বিস্তারিত
কপিরাইট আইনের প্রয়োগ নিয়ে বিতর্ক

নাঈম আল জিকো: কপিরাইট আইনের প্রয়োগ...

বিস্তারিত
আড়াই মাসও টিকলো না আইজিপি’র প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক: পুলিশ প্রধানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *