সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের ৯১তম জন্মবার্ষিকী

প্রকাশিত: ০৩:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৩:৫৭, ২৮ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: ভারতরত্ন পুরস্কার প্রাপ্ত গায়িকা লতা মঙ্গেশকর ভারতীয় সঙ্গীত জগতে এক নক্ষত্র। সুর সম্রাজ্ঞী লতাজিকে নানা সম্মানে ভূষিত করা হয়েছে। লতা মানেই কোকিলকণ্ঠী। তিনিই একমাত্র জীবন্ত কিংবদন্তী- যার নামে পুরস্কার দেওয়া হয়। উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের জন্ম বার্ষিকী আজ। ভারতীয় চলচ্চিত্রের গানে তিনি এক অমুল্য সম্পদ। আজকের এই দিনে (২৮ সেপ্টেম্বর) ৯২ বছর বয়সে পা রেখেছেন কিংবদন্তি এই সংগীতশিল্পী।

১৯২৯ সালের আজকের এই দিনে ব্রিটিশ ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বাবা পন্ডিত দীনানাথ মঙ্গেশকর ছিলেন শাস্ত্রীয়সংগীত শিল্পী ও মঞ্চ অভিনেতা। মা শেবান্তি ছিলেন গৃহিণী। ১৯৪২ সালে বাবা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে ১৩ বছর বয়সী লতাকে পরিবারের জন্য আয়ের সন্ধান করতে হয়। এজন্য গান গাওয়ার পথে পা বাড়ান তিনি।

লতা মঙ্গেশকর প্রথম গান গেয়েছিলেন ‘কিতি হাসাল’ শিরোনামের একটি মারাঠি ছবিতে। দুঃখজনক ঘটনা হলো, চূড়ান্ত সম্পাদনায় বাদ দেওয়া হয় ‘নাচু ইয়া গাদে, খেলু সারি মানি হাউস ভারি’ কথার গানটি।

বলিউডে ‘মজবুর’ ছবিতে প্রথম বড় সুযোগ পান লতা মঙ্গেশকর। এ ছবিতে ‘দিল মেরা তোড়া’ শিরোনামের একটি গান গেয়েছিলেন তিনি। তবে তাঁর প্রথম তুমুল জনপ্রিয় গান হলো ‘মহল’ ছবির ‘আয়েগা আনেওয়ালা’ গানটি। এতে অভিনয় করেন প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী মধুবালা।

লতা মঙ্গেশকর পঞ্চাশের দশকে হিন্দি চলচ্চিত্র শিল্পে অপরিহার্য হয়ে ওঠেন। তবে সেই সময় শচীন দেব বর্মণের সঙ্গে দ্বৈরথের কারণে ১৯৬২ সাল পর্যন্ত তারা একসঙ্গে কাজ করেননি। শচীন দেব বর্মণের পুত্র রাহুল দেব বর্মণের সুরে অনেক গান গেয়েছেন লতা মঙ্গেশকর।

সাত দশকেরও বেশি সময় ধরে এক হাজারের বেশি ভারতীয় ছবির জন্য গান গেয়েছেন ভারতের বুলবুল খ্যাত গুণী এই শিল্পী। অনেক গান করেছেন বাংলায়ও। ভারতের ২০টি আঞ্চলিক ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ড তাঁরই দখলে। ১৯৭৪ সালে সবচেয়ে বেশি গানের শিল্পী হিসেবে গিনেস বুকে স্থান পান লতা মঙ্গেশকর। শুধু বাংলা বা হিন্দি নয় এখনও পর্যন্ত ৩৬টি ভাষায় গান গেয়েছেন তিনি। ধ্রুপদী থেকে রোমান্টিক, গজল, ভজন-সংগীতের প্রতিটি শাখায় রয়েছে তাঁর অবাধ বিচরণ।

সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার, এনটিআর জাতীয় পুরস্কার, ও ভারতরতœসহ দেশি বিদেশী অনেক পুরস্কার।

তার জন্মদিন উপলক্ষে আজ (২৮ সেপ্টেম্বর) স্টারপ্লাসে নাসরিন মুন্নি কবিরের লেখা লতা মঙ্গেশকর: ইন হার ওন ভয়েস বই অবলম্বনে একটি ডকুমেন্টরি দেখানো হবে।

এই বিভাগের আরো খবর

খাগড়াছড়িতে আর্ট ক্যাম্পের উদ্বোধন

খাগড়াছড়ি সংবাদদাতা: খাগড়াছড়িতে শুরু...

বিস্তারিত
মিথিলাকে পূজার উপহার পাঠালেন মমতা

অনলাইন ডেস্ক: কলকাতার জনপ্রিয়...

বিস্তারিত
আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: বাংলা ব্যান্ড জগতের...

বিস্তারিত
ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া আর নেই

অনলাইন ডেস্ক: প্রয়াত হলেন ভারতের...

বিস্তারিত
৭ মাস পর খুলেছে সিনেমা হল, বেশিরভাগই দর্শকশূণ্য

লাবণী গুহ: করোনা অতিমারির কারণে দীর্ঘ...

বিস্তারিত
কুমার শানু করোনায় আক্রান্ত

অনলাইন ডেস্ক: করোনায় আক্রান্ত ভারতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *