চাটমোহরে ‘অনিন্দ্য সুন্দরের জোড়া ঘোড়া’

প্রকাশিত: ০৮:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৮:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: এক অনিন্দ্য সুন্দরের উপমা তৈরি করেছে পাবনার চাটমোহরের এক বৃক্ষপ্রেমিক। শ্যাওড়াকে (ছোট আকারের ঘন ডালপালার চির সবুজ গাছ) বিশেষ উপায়ে কেটে-ছেটে ঘোড়ার আকৃতি দিয়ে জনগণকে মুগ্ধ করেছেন তিনি। দুলালুর রহমান নামের ব্যক্তি চাটমোহরের রেলওয়ে স্টেশনের পাশে অবস্থিত ভাই-বোন নার্সারির মালিক। নার্সারি গেটেই দৃষ্টিনন্দন জোড়া ঘোড়া তৈরি করেছেন তিনি। যা দেখতে অনেকে ভিড় করছেন। আবার অনেকে নিজ বাড়ির গেইটে গাছের ঘোড়া তৈরির জন্য অর্ডারও দিচ্ছেন।

 শখ করে তিনি এটি তৈরি করেছেন। গত এক বছরের চেষ্টায় তার শ্রমটি সার্থক হয়েছে। লোহার রড দিয়ে প্রথমে তিনি ওয়ার্কশপ থেকে ঘোড়ার আকৃতি তৈরি করে আনেন। চারপাশে জিআই তারের নেট লাগিয়ে দেন। এরপর তার নার্সারির গেইটে সেটি স্থাপন করেন। এরই মধ্যে তিনি বেশ কয়েকটি গাছের ঘোড়া তৈরি করে দেওয়ার জন্য অর্ডার পেয়েছেন।

দুসারি শ্যাওড়া গাছের উপর দাঁড়িয়ে আছে দুটি ঘোড়া। এলাকার অনেকে ঘোড়া দুটোকেজোড় ঘোড়াবলেন। জোড় ঘোড়া দেখতে প্রতিদিন অনেক মানুষ আসেন। এখন নার্সারির ভেতরের চেয়ে বাইরে দর্শনার্থীরা বেশি ভিড় করছেন। শুরুতে ব্যবসায়িকভাবে এটি করেননি দুলাল।

নার্সারির মালিক জানান, এখন জনগণের অনুরোধে বাণিজ্যিকভাবে গাছের ঘোড়া বানিয়ে দিতে হচ্ছে। জনগণের চাহিদামত জায়গায় গিয়ে ঘোড়া বানিয়ে দেওয়ার জন্য তিনি ৫০ হাজার টাকা পারিশ্রমিক নিচ্ছেন। এরই মধ্যে বাড়িতে জোড় ঘোড়া তৈরির অর্ডার পেয়েছেন।

দুলাল কেবল জোড় ঘোড়াই নয় অগ্নি ঝাউ, কাটা ঝাউ, কামিনী, মাধবীলতাসহ বেশ কিছু গাছ বিশেষ বিশেষ আকার দিয়ে ডিজাইন করেছেন। সেগুলো দেখেও তিনি মুগ্ধ।

এই বিভাগের আরো খবর

দূষণ ঠেকাতে দেশের ৫২টি স্থানকে হটস্পট চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক: দেশে পর্যটনের সকল...

বিস্তারিত
কাল থেকে সব আসনে যাত্রী নেবে ট্রেন

নিজস্ব প্রতিবেদক:  আগামীকাল (বুধবার)...

বিস্তারিত
কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় আবারো ফেরি চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক: পদ্মায় তীব্র স্রোত ও...

বিস্তারিত
ঘুরে আসুন পারকি সমুদ্র সৈকত

অনলাইন ডেস্ক: বর্ষা শেষে আসছে শরৎকাল।...

বিস্তারিত
কি আছে নিকলী হাওরে!

অনলাইন ডেস্ক: ভ্রমণপিপাসুদের মনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *