কুয়েতের আমির শেখ সাবাহ মারা গেছেন

প্রকাশিত: ০৮:৪৭, ২৯ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৮:৪৭, ২৯ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) আজ (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। এর আগে ১৯৬৩ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

শেখ আল সাবাহ আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির জন্য অনেক আলোচিত। বর্তমান আধুনিক কুয়েতের স্থপতি হিসেবেও ভাবা হয় তাকে। আরব উপসাগরে দুই চির শত্রু যুক্তরাষ্ট্র ইরানের মধ্যে টানা পোড়েন চরমে পৌঁছালে উভয় পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন  শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দু’বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্রনালিতে অস্ত্রোপচার করা হয়।

এরপর ২০১৯ সালে আবার শেখ আল-সাবাহর অজানা রোগে আক্রান্ত হওয়ার কথা জানায় কুয়েত। কারণে তাকে হাসপাতালেও ভর্তি হতে হয়। তারপর ২০২০ সালের জুলাই মাসে চিকিসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে যান। সেখানে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়।

এই বিভাগের আরো খবর

চাঁদে পানির সন্ধান পেল নাসা

আফিয়া জ্যোতি: পৃথিবীর একমাত্র উপগ্রহ...

বিস্তারিত
পাকিস্তানে মাদ্রাসায় বোমা হামলা, নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের...

বিস্তারিত
ফরাসি পণ্য বর্জনের ঘোষণা তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক: মুসলিমবিরোধী...

বিস্তারিত
আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক: তৃতীয় দফা...

বিস্তারিত
আফগানিস্তানে আল-কায়েদা নেতা নিহত

অনলাইন ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *