বাংলাদেশ ফুটবলের কাঠামোগত পরিবর্তন প্রয়োজন: জেমি ডে

প্রকাশিত: ১০:২৬, ৩০ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১০:২৬, ৩০ সেপ্টেম্বর ২০২০

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশের ফুটবলের উন্নয়নে কাঠামোগত পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন জাতীয় ফুটবল দলে হেড কোচ জেমি ডে। ইংল্যান্ড থেকে বৈশাখী টেলিভিশনকে এমনটি জানিয়েছেন তিনি।

জেমি ডে জানান, বাংলাদেশের ফুটবলকে উন্নত করতে হলে প্রথমে ক্লাব ফুটবলে পেশাদারি মনোভাব তৈরি করা প্রয়োজন। এছাড়াও তৃণমূল থেকে মানসম্মত খেলোয়াড় বের করতে হবে। যা বাংলাদেশ ফুটবল ফেডারেশন শুরু করেছে। খুব দ্রুতই বাংলাদেশের ফুটবল একটি ভালো অবস্থানে যাবে বলেও আশা প্রকাশ করেন এই ইংলিশ কোচ। 

বাংলাদেশে কোচিং অভিজ্ঞতা নিয়ে কথা বলতে গিয়ে জেমি ডে বলেন, ‘বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা এক কথায় বলতে গেলে অসাধারণ। বেশ ভালো সময় কেটেছে এই দুই বছর। ভালো সময় খারাপ সময় দুটো অভিজ্ঞতাই হয়েছে। তবে এই দুই বছরে বেশ ইতিবাচক দিকগুলোই বেশি পরিলক্ষিত হয়েছে। ফুটবলারদের বেশ ভালো উন্নতি হয়েছে। ভালো টুর্নামেন্ট খেলেছি যার ফলাফল ভালো ছিলো।

বাংলাদেশ দলের পরিবর্তন নিয়ে জেমি ডে বলেন, ‘প্রত্যেকটা দলেই খারাপ সময় আসবে, এটা অবধারিত এবং এটা খেলার অংশ। সবসময় প্রত্যাশা অনুযায়ী ফলাফল আপনি পাবেন না। তাই বলে ভেঙে পড়া চলবে না।

জেমি ডে বলেন, ‘ফুটবলারদের ছোট থেকেই ভালো কোচের অধীনে অনুশীলন করতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে। নিয়ম মেনে স্কিল ট্রেনিং করে ১০-১২ বছর এর পেছনেই থাকো, সাফল্য আসবেই।

আমি মনে করি ফুটবলারদের লক্ষ্য হওয়া উচিত ইউরোপের বড় ক্লাবে খেলা। এটা এখন সম্ভব না। আজ থেকে শুরু করলে ১০-১৫ বছর পর সেটা সম্ভব। ফুটবলারদের স্বপ্ন হওয়া উচিত দেশের বাইরে খেলা।’ তবে এতদূর চিন্তা না করে এখন দেশের ফুটবলের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনাই ফুটবলারদের প্রধান লক্ষ্য হওয়া উচিত।

এই বিভাগের আরো খবর

কাল থেকে নিষেধাজ্ঞামুক্ত সাকিব

নিজস্ব প্রতিবেদক: আইসিসি’র দেয়া...

বিস্তারিত
সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন আজ

ক্রীড়া ডেস্ক: অপেক্ষার অবসান হতে...

বিস্তারিত
এইচপি ক্যাম্পে অনুশীলনে আফিফ-সুমনরা

ক্রীড়া ডেস্ক: কোচ টবি র‌্যাডফোর্ডের...

বিস্তারিত
কাল শেষ হচ্ছে সাকিবের ওপর নিষেধাজ্ঞা

ক্রীড়া ডেস্ক: অপেক্ষার অবসান হতে...

বিস্তারিত
ইতালিয়ান লিগে পয়েন্ট হারালো এসি মিলান

ক্রীড়া ডেস্ক: ইতালিয়ান লিগ ফুটবলে...

বিস্তারিত
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আজ লিভারপুলের খেলা

ক্রীড়া ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *