করোনা সংক্রমণ ও মৃত্যুহার নিয়ন্ত্রণে; দাবি স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিত: ০২:৪৯, ০১ অক্টোবর ২০২০

আপডেট: ০২:৪৯, ০১ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের ভ্যাকসিন সঠিক সময়ে পেতে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মাঠপর্যায় পর্যন্ত সঠিকভাবে কাজ চালিয়ে যাওয়ায় করোনা সংক্রমণ মৃত্যুহার নিয়ন্ত্রণে আছে বলে মন্তব্য করেন তিনি।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে আগামী চৌঠা অক্টোবর (রোববার) থেকে ১৭ অক্টোবর পর্যন্ত জাতীয় ভিটামিন- প্লাস ক্যাম্পেইন চলবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। এই সময়ে কোটি ৩২ লাখ ৭০ হাজার শিশুকে প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

আজ (বৃহস্পতিবার) দুপুরে সচিবালয়েজাতীয় ভিটামিন- প্লাস ক্যাম্পেইন, ২০২০নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, স্বাস্থ্যসেবা স্বাস্থ্য শিক্ষা বিভাগের সব কর্মকর্তা সঠিকভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। গত সাত মাস আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় দিনরাত কাজ করেছে এবং মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের সব ব্যক্তি কাজ করে গেছেন। ফলে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আমাদের দেশে মৃত্যুর হার অন্য অনেক দেশের তুলনায় কম। সুস্থতার হার প্রায় ৭৫ থেকে ৭৬ শতাংশ। সংক্রমণের হারও কমে ১০-১১ শতাংশে নেমেছে।

তিনি বলেন, ‘আমরা চাই, কোভিড থেকে বাংলাদেশসহ গোটা বিশ্ব মুক্তি পাবে। সেজন্য ভ্যাকসিন পেতে আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি। যাতে সঠিক সময়ে আমরা ভ্যাকসিন পাই সেই কার্যক্রম আমরা নিয়েছি।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী চৌঠা অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে জাতীয় ভিটামিন প্লাস ক্যাম্পেইন। চলবে ১৭ই অক্টোবর পর্যন্ত। এই সমেয় ১২-৫৯ দিন বছর বয়সী কোটি ৩০ লাখ শিশুদের খাওয়ানো হবে নীল রঙের ক্যাপসুল এবং -১১ মাস বয়সী ২৭ লক্ষ্য শিশুকে খাওয়ানো হবে লাল রঙের ক্যাপসুল।

ক্যাম্পেইনে ৪০ হাজার স্বাস্থ্যকর্মী থাকবেন। প্রত্যন্ত অঞ্চলের শিশুদেরও ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ফলে বাংলাদেশের রাতকানা রোগ দশমিক শতাংশ থেকে শতাংশের নিচে নেমে গেছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

এই বিভাগের আরো খবর

শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ 

নিজস্ব প্রতিবেদক: অবিসংবাদিত জাতীয়...

বিস্তারিত
আজ বিজয়া দশমী, মণ্ডপে বিদায়ের সুর

নিজস্ব প্রতিবেদক: প্রতিমা বিসর্জনের...

বিস্তারিত
নতুন ৪৩টি পণ্যের বাধ্যতামূলক মান সনদ

নিজস্ব প্রতিবেদক: নতুন ৪৩টি পণ্যের...

বিস্তারিত
‘মাস্ক না পরলে সরকারি-বেসরকারি অফিসে সেবা নয়'

নিজস্ব প্রতিবেদক: সরকারি-বেসরকারি সব...

বিস্তারিত
দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার

নিজস্ব প্রতিবেদক: এবার ছয় দিনের মাথায়...

বিস্তারিত
চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

নিজস্ব প্রতিবেদক: সাবেক অ্যাটর্নি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *