ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

দেশের উত্তর ও মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি

প্রকাশিত: ০৪:১২ , ০৯ জুলাই ২০১৭ আপডেট: ০৪:১২ , ০৯ জুলাই ২০১৭

ডেস্ক প্রতিবেদন: প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ব্রহ্মপুত্র ও যমুনার পানি এখনো বিপদসীমার ওপরে। সুরমা ও কুশিয়ারা নদীর পানি কমলেও তিনটি পয়েন্টে তা বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর ও টাঙ্গাইলের অনেক এলাকা এখনো পানির নিচে। সিলেট ও মৌলভীবাজারের বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবি দিয়ে এই ডেস্ক রিপোর্ট তৈরি করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যমতে ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা ও পদ্মা অববাহিকার নদ-নদীতে পানি বাড়ছে। আগামী ২৪ ঘন্টা এ প্রবণতা অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে। ফলে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর ও টাঙ্গাইলের অনেক এলাকা তলিয়ে গেছে। গাইবান্ধা সদর, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলায় প্লাবিত হয়েছে বেশকিছু নিম্নাঞ্চল।

পানিবন্দী হয়ে পড়েছে জামালপুরের ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার অর্ধ লক্ষ মানুষ। জেলার ২৪টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয়েছে। বগুড়ার সারিয়াকান্দি ও ধুনট উপজেলার নিম্নাঞ্চলে পানিবন্দী হয়ে পড়েছে পাঁচহাজার পরিবার।। সারিয়াকান্দিতে বন্ধ হয়ে গেছে ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠান। জেলা কৃষি অফিস জানিয়েছে, বন্যায় তিনহাজার হেক্টর জামির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের প্রায় ৪০ মিটার ভেঙে যাওয়ায় তলিয়ে গেছে শতাধিক ঘরবাড়ি ও সহস্রাধিক একর ফসলি জমি।

টাঙ্গাইলেও যমুনার পানি বিপদসীমার উপরে থাকায় ভুঞাপুর, গোপালপুর ও কালিহাতী উপজেলার লক্ষাধিক মানুষ এখনো পানিবন্দি।

সুরমা ও কুশিয়ারা নদীর পানি কমতে থাকায় সিলেট ও মৌলভীবাজারের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। তবে মৌলভীবাজারের ১৮৪টি শিক্ষা প্রতিষ্ঠান এখনো বন্ধ।

কক্সবাজারের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কোনো কোনো এলাকায় ঘরে ফিরতে শুরু করেছে মানুষ। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় সংস্কারকাজের পাশাপশি ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

আরো পড়ুন: 

যমুনার পানি বেড়ে উত্তর ও মধ্যাঞ্চলে বন্যার অবনতি 

এই বিভাগের আরো খবর

রাজধানীতে তুমুল ঝড় ও বৃষ্টি, জলাবদ্ধতা, বজ্রপাতে সারাদেশে ৫জনের মৃত্যু

ডেস্ক প্রতিবেদন: রাজধানীতে ঝড়ের তাণ্ডব দেখল রাজধানীবাসী। বিকেলে ঝড়ো হাওয়াসহ তুমুল বৃষ্টিতে বিপাকে পড়েন ঘর থেকে বের হওয়া মানুষ। বিপুল...

সাগরে লঘুচাপের প্রভাবে আজও বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: সাগরে লঘুচাপের প্রভাবে আজও রাজধানীতে বৃষ্টি হচ্ছে, সেই সাথে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। সকাল থেকে দফায় দফায় গুড়ি গুড়ি বৃষ্টির...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is