ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

প্রধানমন্ত্রী সকাশে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডার

প্রকাশিত: ০৫:২০ , ০৯ জুলাই ২০১৭ আপডেট: ০৫:২০ , ০৯ জুলাই ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কমান্ডার অ্যাডমিরাল হ্যারি বি হ্যারিস (জুনিয়র) আজ রোববার ঢাকা সেনানিবাসের সশস্ত্রবাহিনী বিভাগ (এএফডি)-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অফিসে তাঁর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। 

সাক্ষাতকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় এবং সেনাবাহিনীর বিদ্যামান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। গত শনিবার হ্যারিস জুনিয়রের নেতৃত্বে ১৮ সদস্যের মার্কিন এক প্রতিনিধি দল তিনদিনের সফরে বাংলাদেশে আসে। 

বৈঠকের পর এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, অ্যাডমিরাল হ্যারিস এই অঞ্চলে তাদের সন্ত্রাসবাদ-বিরোধী কার্যক্রম নিয়ে আলোচনা করেন এবং এ ব্যাপারে প্রশিক্ষণ সহায়তা দেয়ার জন্য বাংলাদেশকে প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সন্ত্রাসবাদ দমনে অবশ্যই অর্থ এবং সৈন্য সরবরাহ বন্ধ করতে হবে। সন্ত্রাসিদের কোনো ভৌগোলিক সীমা নেই, ধর্ম নেই। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তথ্য বিনিময় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শেখ হাসিনা বিভিন্ন শ্রেণী ও পেশার লোকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সন্ত্রাসবাদের হুমকি সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার জন্য সরকারের পদক্ষেপের বিষয় অ্যাডমিরাল হ্যারিসকে অবহিত করেন।

তিনি বলেন, এ উদ্যোগে অত্যন্ত ইতিবাচক ফল পাওয়া গেছে এবং জনগণ সন্ত্রাসীদের খুঁজে বের করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে সহায়তা দিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ যেখানে বিভিন্ন ধর্ম বিশ্বাসের লোকরা একসাথে মিলে-মিশে বসবাস করছে। তিনি ১৯৯১ সালে বাংলাদেশে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের পরে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সহায়তার কথা স্মরণ করেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অবদানের প্রশংসা করে এডমিরাল হ্যারিস বলেন, গোটা বিশ্ব বাংলাদেশের শান্তিরক্ষীদের নিবেদিত সেবায় বিস্মিত।

তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র এবং পাশাপাশি দু দেশের প্রতিরক্ষা বাহিনীর মধ্যে অত্যন্ত ভালো সম্পর্ক বিরাজমান। এক্ষেত্রে তাদের সহযোগিতা আরো জোরদারের সুযোগ রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

 

এই বিভাগের আরো খবর

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আগুন, পুড়লো আড়াই’শ দোকান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে আড়াইশতাধিক দোকান। বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে এই আগুন লাগে।...

পিআইবি’র মহাপরিচালক হলেন সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদ

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদকে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ পিআইবি’র মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। অন্যান্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is