ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

শাহজালালে আমদানিনিষিদ্ধ দুটি আগ্নেয়াস্ত্র আটক

প্রকাশিত: ০৫:৪৫ , ০৯ জুলাই ২০১৭ আপডেট: ০৫:৪৫ , ০৯ জুলাই ২০১৭

নিজস্ব প্রতিবেদক: শুল্ক গোয়েন্দা বিভাগের সদস্যরা আজ রোববার রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারকার্গো থেকে আমদানি-নিষিদ্ধ দুটি ওয়ালথার পিপি পিস্তল আটক করেছে। আটককৃত পিস্তলের মডেল-- ওয়ালথার পিপি ক্যালিবার ৭.৬৫ এম এম (.৩২ অটো), ২ পিস (নম্বর ১৮১৭০৯পি ও ৩০৯২৫৫পি)।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কাস্টমস নেটওয়ার্কসমূহের মধ্যে গত ৩ জুলাই থেকে আগামী ৪ আগস্ট পর্যন্ত ৩৩ দিনব্যাপী  ‘অপারেশন আইরিন-২’-এর এবারের থিম-- ‘রেগুলার অপারেশান টার্গেটিং অ্যান্ড কাউন্টারিং ট্রাফিকিং ইন স্মল আর্মস অ্যান্ড লাইট ওয়েপনস'। এরই অংশ হিসেবে অভিযানটি পরিচালিত হয়।

শুল্ক গোয়েন্দাদের নিকট গোপন সংবাদ ছিলো যে, ইতালি থেকে আসা অস্ত্রের এই চালানটিতে আমদানি-নিষিদ্ধ পুরাতন ও ব্যবহৃত অস্ত্র আমদানি করা হলেও, এটি সুকৌশলে খালাস নেয়া হবে। এ সংবাদের পরিপ্রক্ষিতে শুল্ক গোয়েন্দা দল আজ রোববার শাহজালাল বিমানবন্দরে এয়ারকার্গো ইউনিটের ১ নং স্ট্রংরুমে রক্ষিত আগ্নেয়াস্ত্রগুলো পরীক্ষা করে। এ সময় শুল্ক গোয়েন্দা বিভাগের এয়ারফ্রেইট দল, কাস্টম হাউস ঢাকা'র প্রতিনিধি, র‍‍্যাব ও অন্যান্য গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট কাগজপত্র পরীক্ষা করে দেখা যায়, এই পণ্যের মাস্টার এয়ারওয়ে বিল নং: ২২৯-১৩৪৯০৩৭৪। চালানটির আমদানিকারক:  ইমরান আর্মস এন্ড কোম্পানি, ৬৫, বায়তুল মোকাররম, ঢাকা, এবং সিএন্ডএফ এজেন্ট: এম. এম. ট্রেডার্স, ৩১৯/১, পূর্ব রায়েরবাজার, মোহাম্মদপুর, ঢাকা।

আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের জন্য বি/ই নং- ৪৯২৫০২, তারিখ: ০৩/০৬/২০১৭ দাখিল করা হয়। আনীত চালানটি ইতালি থেকে ফ্লাইট নং-কে ইউ ২৮৩-এর মাধ্যমে বাংলাদেশে আসে। এর কান্ট্রি অফ অরিজিন: ইতালি।ঃ

কাগজপত্র যাচাইয়ে দেখা যায়, আগ্নেয়াস্ত্রের রপ্তানিকারক আর্মেরিয়া ফ্রানসিলুসি ইটালো এসআরএল রোমা, ইতালি। প্রতিটি পিস্তলের শুল্কায়নযোগ্য মূল্য ৯০ ইউরো। এর উপরে ২৮৯.২১% শুল্ক করাদি প্রযোজ্য। এই বিল অব এন্ট্রির দুটি পিস্তল চেক করা হয়েছে এবং বাকিগুলো পর্যায়ক্রমে পরীক্ষা করা হচ্ছে।

আটকের পর, শুল্ক গোয়েন্দা দল অন্যান্য গোয়েন্দা সংস্থার অস্ত্র বিশেষজ্ঞের উপস্থিতিতে এগুলো পরীক্ষা করে শুল্ক আইন ১৯৬৯-এর ধারা ১৬৮'র ক্ষমতাবলে পিস্তল দুটি আটক করে।

উল্লেখ্য, আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ অনুযায়ী রিভলভার ও পিস্তলসহ সকল পণ্য অনুমোদিত ডিলার কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্বানুমতিক্রমে আমদানিযোগ্য। একই আদেশের ‘আমদানি নিষিদ্ধ পণ্য তালিকা’র ৪ নং ধারা অনুযায়ী, সেকেন্ডারি বা সাব-স্ট্যান্ডার্ড কোয়ালিটি বা নিম্নমানের পণ্য অথবা পুরাতন, ব্যবহৃত, পুনঃসংস্কৃত (রিকন্ডিশন্ড) পণ্য অথবা কারখানায় বাতিলকৃত বা জব লট ও স্টক লটের পণ্য আমদানি নিষিদ্ধ।

আমদানিকারকের ঘোষণা অনুযায়ী এগুলো নতুন অস্ত্র হিসেবে আমদানি করা হলেও শুল্ক গোয়েন্দা কর্তৃক পুনঃপরীক্ষায় এগুলো পুরাতন, ব্যবহৃত ও অকার্যকর হিসেবে প্রমাণিত হয়। এ ছাড়াও পিস্তল দুটির মূল বডি, হাতল, ব্যারেল ও স্লাইডে মুদ্রিত নাম্বারের মধ্যে ভিন্নতা লক্ষ্য করা যায় এবং নাম্বারগুলো সিনক্রোনাইজড নয় বলেও দেখা যায়

শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপে জননিরাপত্তা সংশ্লিষ্ট এই অবৈধ অস্ত্রের চালানটি আটক করা হয়। উল্লেখ্য একই চালানে আরো ৫৬টি আগ্নেয়াস্ত্র রয়েছে, যা খালাসের জন্যে অপেক্ষমাণ। আগামী ১১ জুলাই সংশ্লিষ্ট সবার উপস্থিতিতে বাকি অস্ত্র পরীক্ষা করা হবে।

শুল্ক গোয়েন্দা আমদানি-নিষিদ্ধ এসব আগ্নেয়াস্ত্র আনার রহস্য উদঘাটন করে দেখবে। একই অস্ত্রের বিভিন্ন অংশের বিভিন্ন সিরিয়াল নাম্বার থাকার বিষয়টি সন্দেহজনক হিসেবে প্রতীয়মান হয়েছে। এবিষয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

অপারেশন আইরিন নিরাপত্তা রক্ষায় ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের এনফোর্সমেন্ট এজেন্সি 'রিজিওনাল ইন্টেলিজেন্স লিয়াজো অফিস' (রাইলো) কর্তৃক ঘোষিত পরিচালিত অভিযান। বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২২টি দেশ এ অভিযানে অংশ নিচ্ছে। শুল্ক গোয়েন্দা অধিদপ্তর এ অভিযানের লিয়াজোঁ অফিস হিসেবে কাজ করছে।

এই বিভাগের আরো খবর

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আগুন, পুড়লো আড়াই’শ দোকান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে আড়াইশতাধিক দোকান। বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে এই আগুন লাগে।...

পিআইবি’র মহাপরিচালক হলেন সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদ

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদকে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ পিআইবি’র মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। অন্যান্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is