ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

উদ্বোধনের অপেক্ষায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন

প্রকাশিত: ০৪:২৮ , ১০ জুলাই ২০১৭ আপডেট: ০৪:২৮ , ১০ জুলাই ২০১৭

পটুয়াখালী প্রতিনিধি: আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। পটুয়াখালীর কুয়াকাটায় নির্মিত এই ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে বাংলাদেশ দ্বিতীয় আন্তর্জাতিক সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে এবং আরো ১,৩০০ গিগাবাইট ইন্টারনেট ব্যান্ডউইথ পাবে। এর ফলে ইন্টারনেটের গতি ও সক্ষমতা বাড়বে। এই ল্যান্ডিং স্টেশন এখন পরীক্ষামূলকভাবে চালু আছে। 

২০০৫ সালে কক্সবাজারে নির্মিত ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক সাবমেরিন ক্যাবল-সি-মি-ইউ-ফোর-এ যুক্ত হয়,  যার মাধ্যমে প্রায় ১০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাচ্ছে বাংলাদেশ। 

দেশে আরো দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা এবং সক্ষমতা বাড়াতে কুয়াকাটায় নির্মিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সি-মি-ইউ-ফাইভ যুক্ত হয়েছে দেশ। এই সংযোগ চালু হওয়ায় বাংলাদেশ আরো ১,৩০০ গিগাবাইট ব্যান্ডউইথ পেতে যাচ্ছে বলে জানায় বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ। 

এই ল্যান্ডিং স্টেশন পুরোপুরি চালু হলে দ্রুত গতির ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা পাওয়া যাবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। এতে দেশের অন্যান্য স্থানের মতো পটুয়াখালী জেলা শহরেও ইন্টারনেট-নির্ভর ব্যবসা-বাণিজ্য বাড়বে।

আগামী মাসেই কুয়াকাটা ল্যান্ডিং স্টেশন উদ্বোধন হওয়ার কথা। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সাথে যুক্ত হওয়ার মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ গঠনে আরো একধাপ এগিয়ে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


 

এই বিভাগের আরো খবর

গুগল সার্চে নতুন কমান্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সার্চ ইঞ্জিন গুগল তাদের ব্যবহারকারীরা যেন সহজেই তাদের সার্চ ফলাফলগুলো পেয়ে যায় সে লক্ষ্যে নতুন একটি কমান্ড অনবোর্ড...

কনটাক্ট লিস্ট নিয়ে নিচ্ছে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক গত তিন বছরে আনুমানিক ১৫ লাখ ব্যবহারকারীর ইমেইল ‘কন্টাক্ট লিস্ট’ নিয়ে নেওয়ার কথা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is