লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় চাল আমদানির উদ্যোগ 

প্রকাশিত: ১০:০০, ০৯ অক্টোবর ২০২০

আপডেট: ১২:০৭, ০৯ অক্টোবর ২০২০

শাহনাজ ইয়াসমিন: এবছর বোরো ধান ও চাল সংগ্রহের লক্ষ্য পূরণ না হওয়া এবং বন্যার কারণে আমন মৌসুমেও সংগ্রহের লক্ষ্য পূরণ নিয়ে সংশয়ের কারণে আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এমনটাই জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন মজুমদার। তিনি জানালেন, বোরো ধান ও চালের জন্য চুক্তিবদ্ধ চালকল মালিকদের ২০ শতাংশ চুক্তি ভঙ্গ করায় লক্ষ্যমাত্রার ৬৬ ভাগ পূরণ হয়েছে। কালো তালিকাভুক্ত করা হয়েছে এসব চালকল মালিকদের। আমদানি প্রসঙ্গে মন্ত্রী জানালেন, যেসব দেশ কম দামে চাল দেবে, তাদের কাছ থেকেই কেনা হবে। 

সরকারের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি, এবার ২৬ টাকা কেজি দরে ধান এবং ৩৬ টাকা কেজিতে সিদ্ধ ও আতপ চালসহ ২১ লাখ মেট্রিক টন বোরো ধান-চাল কেনার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ১০ লাখ মেট্রিকটন সেদ্ধ চাল এবং দেড় লাখ মেট্রিকটন আতপ চাল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হয়। আর ধান সংগ্রহের লক্ষ্য ছিলো সাড়ে ৯ লাখ মেট্রিকটন। যা ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে ৩১ আগষ্ট শেষ হওয়ার কথা ছিলো। পরে সময় বাড়িয়ে তা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। 

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর যে পরিমাণ ধান ও চাল সংগ্রহ হয়েছে তা লক্ষ্যমাত্রার ৬৬ শতাংশ। 

কেন এবার বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি, সেই প্রশ্নে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানালেন, ২০ শতাংশ চালকল মালিক তাদের চুক্তি ভঙ্গ করায় এমনটা হয়েছে। চুক্তির অগ্রিম টাকা বাজেয়াপ্ত করার পাশাপাশি তাদের কালো তালিকাভুক্ত করা হবে। 

এদিকে, বোরো ধান ও চাল সংগ্রহের লক্ষ্য পূরণ না হওয়াসহ বন্যার কারণে আমন ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়েও শঙ্কিত খাদ্য মন্ত্রণালয়। খাদ্যমন্ত্রী জানালেন, চাল আমদানীর পথেই যেতে হচ্ছে সরকারকে। 

খাদ্যমন্ত্রী জানালেন, ধান-চালের মজুদ বাড়াতে বিশ্বব্যাংকের অর্থায়নে নতুন আরও পাঁচটি সাইলো নির্মাণ করছে সরকার। এগুলো নির্মাণ শেষে সাইলোর মোট সংখ্যা দাঁড়াবে আটে। এছাড়া সরকারি গুদামের ধারণ ক্ষমতা ২১ লাখ মেট্রিক টন থেকে বাড়িয়ে ৩০ লাখ মেট্রিক টন করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর

নতুন ৪৩টি পণ্যের বাধ্যতামূলক মান সনদ

নিজস্ব প্রতিবেদক: নতুন ৪৩টি পণ্যের...

বিস্তারিত
৩৫ টাকায় আলু দিচ্ছে না বিক্রেতারা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে...

বিস্তারিত
পেঁয়াজ আমদানিতে ভারত নির্ভরতা কমাতে চায় সরকার

শাহনাজ ইয়াসমিন: পেঁয়াজ আমদানিতে ভারত...

বিস্তারিত
নৌ ধর্মঘটে আটকা ১ হাজারেরও বেশি পণ্যবাহী জাহাজ

নিজস্ব প্রতিবেদক: ১১ দফা দাবিতে নৌযান...

বিস্তারিত
ভোজ্যতেলের দাম লিটারে ২ টাকা কমানোর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ভোজ্যতেলের দাম...

বিস্তারিত
স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি দিলো সরকার

নিজস্ব প্রতিবেদক: অনুমোদিত ডিলাররা...

বিস্তারিত
পূজায় ৬ দিন বন্ধ থাকবে হিলি স্থল বন্দর

হিলি সংবাদদাতা: সার্বজনীন শারদীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *