যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাস

প্রকাশিত: ০৯:১৩, ১৭ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:১৩, ১৭ অক্টোবর ২০২০

তামান্না জাহান: বিশ্বের অন্যতম বড় গণতন্ত্রের দেশ যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের ইতিহাসে এবারের প্রেসিডেন্ট নির্বাচনেও বজায় থাকছে গণতান্ত্রিক ধারা। প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন থেকে শুরু করে সবশেষ ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত দেশটিতে গণতন্ত্রের ধারা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় তেসরা নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৯ তম প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক দলের জো বাইডেন।

১৭৭৬ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পরবর্তী এক দশক পর্যন্ত যুক্তরাষ্ট্রের শাসনব্যবস্থা পরিচালিত হয় কনফেডারেশন কাউন্সিলের অধীনে। ১৭৮১ সালে গঠিত হয় কংগ্রেস অব দ্য কনফেডারেশন। এই কনফেডারেশনের অধীনে ১৭৮৭ সালে অনুষ্ঠিত হয় প্রথম কংগ্রেস সম্মেলন। এই সম্মেলনেই সিদ্ধান্ত হয় প্রথম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের। তবে ১৭৮৮ সালের সেই নির্বাচনে কোন দল অংশ নেয়নি, প্রার্থীরা ব্যক্তিগতভাবে প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন জর্জ ওয়াশিংটন। পরবর্তী মেয়াদেও নির্বাচিত হন তিনি।

১৭৯৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমবারের মতো রাজনৈতিক দলগুলো অংশ নেয়। নির্বাচিত হন ফেডারেলিস্ট পার্টির প্রার্থী জন এডামস। ১৮০০ সালে ক্ষমতা চলে যায় ডেমোক্রেটিক-রিপাবলিকান দলের হাতে। ১৮২৪ সাল পর্যন্ত এই দলটিই যুক্তরাষ্ট্রের ক্ষমতায় ছিলো। এরপর ১৮২৮ সালে প্রতিষ্ঠিত হয় ডেমোক্রেটিক পার্টি, আর প্রথমবারেই ক্ষমতায় বসেন এই দলের প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন। পরবর্তী ৩ দশক ডেমোক্র্যাটরাই যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রাজত্ব করে।

১৮৫৪ সালে প্রতিষ্ঠিত হয় রিপাবলিকান পার্টি। যারা প্রথম ক্ষমতায় আসে ১৮৬০ সালে, প্রেসিডেন্ট ছিলেন আব্রাহাম লিংকন। সেই থেকে আজ অবধি, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী ইতিহাস মানে ডেমোক্র্যাটিক ও রিপালিকান লড়াই। বরাবরের মতো এবারও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যেই।

আগামী ৩রা নভেম্বরের নির্বাচনের মধ্য দিয়ে নির্ধারিত হতে যাচ্ছে, কে হবেন হোয়াইট হাউজের পরবর্তী বাসিন্দা। দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হবেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প, না-কি ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে পাবেন মার্কিনীরা? 

এই বিভাগের আরো খবর

আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৩ নভেম্বর...

বিস্তারিত
মার্কিন নির্বাচনে দুই দলের নির্বাচনী হাতিয়ার

ফারুক হোসাইন: আর মাত্র কয়েকদিন বাকি।...

বিস্তারিত
জরিপে এগিয়ে জো বাইডেন

ফারহীন ইসলাম: নাটকীয় কিছু না ঘটলে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *