ডিজিটাল পদ্ধতিতে আইয়ুব বাচ্চুর গান সংরক্ষণের উদ্যোগ

প্রকাশিত: ১০:৫২, ১৮ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:২২, ১৮ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রয়াণের দু’বছর পেরিয়ে গেলো। ২০১৮ সালের ১৮ অক্টোবর ভক্তদের কাঁদিয়ে তিনি পাড়ি জমান পরপারে। মাত্র ৫৬ বছর বয়সে রুপালি গিটারের এই শিল্পী হারিয়ে যান দূর নক্ষত্রের দেশে। তবে ভক্তদের হৃদয়ে তিনি এখনো স্বমহিমায় আছেন এবং থাকবেনও। দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে আইয়ুব বাচ্চুর গানকে দেয়া হয়েছে রাষ্ট্রীয় সম্মান। সরকারের উদ্যোগে ডিজিটাল পদ্ধতিতে তাঁর গান সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

রূপালি গিটার পড়ে আছে, নেই তাঁর শিল্পী আইয়ুব বাচ্চু। বাংলা ব্যান্ড সঙ্গীতের অন্যতম প্রাণপুরুষ।

২০১৮ সালের ১৮ অক্টোবর ভক্তদের কাঁদিয়ে মাত্র ৫৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিল্পী। ছোটবেলা থেকেই গিটারের প্রতি প্রবল টান ছিলো আইয়ুব বাচ্চুর। কলেজ জীবনে বন্ধুদের নিয়ে গড়ে তোলেন ব্যান্ড। নানা অনুষ্ঠানে বন্ধুরা মিলে গানে গানে মাতিয়ে রেখেছেন সেই সময়গুলো।

শুরুর দিকে ব্যান্ড দল ‘ফিলিংস’ এর সাথে যুক্ত হন ব্যান্ড সংগীতের এই কিংবদন্তি। ১৯৮০ সালে যোগ দেন ‘সোলস’ ব্যান্ডে। এই ব্যান্ডের লিড গিটার বাজিয়েছেন টানা ১০ বছর। ১৯৯১ সালে গড়ে তোলেন নিজের ব্যান্ড ‘এলআরবি’। এভাবেই ধীরে ধীরে এগিয়ে চলা এই সংগীত শিল্পীর।

আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং গায়ক। তার হাত ধরে সমৃদ্ধ হয়েছে বাংলা ব্যান্ড এবং গানের জগৎ। চলচ্চিত্রও তার হাত ধরে পেয়েছে অনেক শ্রোতাপ্রিয় গান।

রাষ্ট্রও তাঁকে মনে রেখেছে। রক আইকন আইয়ুব বাচ্চুর সংগীতের মেধাস্বত্ব নিশ্চিত এবং ডিজিটাল সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে কপিরাইট অফিসে এই কার্যক্রমের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এসময় তিনি বলেন, শিল্পীর মেধাস্বত্ব সুরক্ষায় ডিজিটাল সংরক্ষণ; এ ধরণের উদ্যোগ সরকারিভাবে বাংলাদেশে এই প্রথম।

এদিকে, শিল্পীর জন্মস্থান এবং দীর্ঘ স্মৃতিবিজড়িত চট্টগ্রামে আইয়ুব বাচ্চু স্মরণে আয়োজন করা হয় স্মরণসভার। উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন এবং আইয়ুব বাচ্চুর সহকর্মীরা।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। নিজেকে একসময় নিয়ে যান কিংবদন্তীর উচ্চতায়। যদিও কখনো দূরে সরে যাননি মানুষের কাছ থেকে। মৃত্যুবার্ষিকীতে তাই শোক ও শ্রদ্ধায় তাঁকে স্মরণ করলেন অগনিত ভক্ত ও শুভানুধ্যায়ী।

এই বিভাগের আরো খবর

মডেলিং ছাড়লেন হালিমা আদেন

অনলাইন ডেস্ক: ধর্মীয় দৃষ্টিভঙ্গির...

বিস্তারিত
শোক ও শ্রদ্ধায় আলী যাকেরকে চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক: চিরবিদায়ের কালে...

বিস্তারিত
ম্যারাডোনাকে নিয়ে যেসব সিনেমা

অনলাইন ডেস্ক: আর্জেন্টাইন লিজেন্ড,...

বিস্তারিত
হাসপাতালে অভিনেত্রী সুজাতা

বিনোদন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হওয়ায়...

বিস্তারিত
টানা তৃতীয়বার বর্ষসেরা শিল্পী টেইলর সুইফট

অনলাইন ডেস্ক: গত দুইবারের মতো এবারও...

বিস্তারিত
মাদক মামলায় কমেডিয়ান ভারতী সিংহের জামিন

অনলাইন ডেস্ক: ভারতীয় কমেডিয়ান ভারতী...

বিস্তারিত
উন্মুক্ত হলো নাটোরের উত্তরা গণভবন

নাটোর সংবাদদাতা: দর্শনার্থীদের জন্য...

বিস্তারিত
পদাতিকের ‘পাকে বিপাকে’ নাটকের মঞ্চায়ন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর জাতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *