বাংলাদেশের প্রশংসায় ভারতের গণমাধ্যম-রাজনৈতিক মহল

প্রকাশিত: ১০:১০, ১৯ অক্টোবর ২০২০

আপডেট: ০২:৩১, ১৯ অক্টোবর ২০২০

জয়দেব দাশ: অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন অগ্রগতি সূচকে ভারতকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ। এমন খবরে সরব ভারতীয় গণমাধ্যম ও রাজনৈতিক মহল। বাংলাদেশের প্রশংসার পাশাপাশি মোদী সরকারের সমালোচনা করছে বিরোধী রাজনীতিকরা। বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্যসহ বিভিন্ন খাতের উন্নয়নে প্রসংশা করতে গিয়ে ভারতের গণমাধ্যম প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়চেতা ও সময়োপযোগী নেতৃত্বের কথাও সামনে এনেছে। 

করোনায় লন্ডভন্ড বিশ্বের অর্থনীতি ও স্বাস্থ্য সেবাখাত। তবে এই সময়েও বাংলাদেশ বেশ শক্ত হাতেই মোকাবেলা করে যাচ্ছে এই সংকট। দেশের জিডিপি থেকে শুরু করে সব খাতে করোনা ধাক্কা সামাল দেয়ার তুমুল চেষ্টা শেখ হাসিনা সরকারের। প্রায় এক যুগের টানা সরকার পরিচালনায় প্রধানমন্ত্রী অবকাঠামো আর অর্থনৈতিক খাতের যে ভিত্তি তৈরি করেছেন তার ওপর ভর করেই উতরে যেতে চান এই দুর্যোগ। সাথে আছে প্রায় লক্ষ কোটি টাকার করোনাকালীন প্রণোদনা। চলতি বছর যে ২২টি দেশের জিডিপি বাড়বে সেই তালিকায়ও আছে বাংলাদেশের নাম। 

শিশু মৃত্যুর হার, গড় আয়ু, নারীদের উচ্চ শিক্ষা, প্রাথমিকে শিক্ষার্থীর পঠন দক্ষতা, শিশুদের পুষ্টিহীনতা, বেকরাত্বের হার, মাথাপিছু আয়, পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সচেতনতা সবগুলো সূচকেই ভারতকে ছাড়িয়ে এগিয়ে গেছে বাংলাদেশ। মোট দেশজ উৎপাদনের আকারে গত দুই যুগে সিঙ্গাপুর ও হংকংও এখন বাংলাদেশের পেছনে। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশ এখন ১৩তম বৃহৎ অর্থনীতির দেশ।  

ভারতীয় গণমাধ্যম বলছে, স্বাধীনতার মাত্র পঞ্চাশ বছরে বাংলাদেশ বহু সংকট দূরে ঠেলে এগিয়ে গেছে। এর পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বগুণ দেখছেন বিশ্লেষকরা। 

ভারতীয় গণমাধ্যম তাদের সরকারের সমালোচনা করতে গিয়ে বলেছে প্রতিবেশী দেশটি নিরবে নিভৃতে কাজ করে স্বাস্থ্য শিক্ষার মত টেকসই বিনিয়োগের খাতগুলোতে যখন এগিয়েছে তখন তারা শুধুই পেছনে যাচ্ছে। 
 

এই বিভাগের আরো খবর

ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

ইমদাদুল্লাহ বাবু: রাষ্ট্রায়ত্ত্ব...

বিস্তারিত
ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে...

বিস্তারিত
রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

সুমন তানভীর: রাজধানীর যানজট কমিয়ে...

বিস্তারিত
রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

ইউসুফ রানা: করোনা অতিমারির নেতিবাচক...

বিস্তারিত
ডিজিটাল সেন্টারে মিলছে ২৭০ ধরণের সেবা 

ফারহানা জুঁথী: ডিজিটাল সেন্টার এখন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *