পদ্মা সেতুতে বসলো ৩৩তম স্প্যান, দৃশ্যমান ৫ কিলোমিটার

প্রকাশিত: ১২:৪০, ১৯ অক্টোবর ২০২০

আপডেট: ১২:৫৪, ১৯ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: মাত্র ৮ দিনের ব্যবধানে দেশবাসীর বহুল প্রত্যাশিত পদ্মা সেতুতে বসানো হলো আরেকটি স্প্যান। আজ সোমবার (১৯ অক্টোবর) সকালে  ৩৩তম স্প্যানটি বসানো হয়। ফলে সেতুটির প্রায় পাঁচ কিলোমিটার (৪ হাজার ৯৫০ মিটার) দৃশ্যমান হলো।

তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি আজ সকাল সাড়ে ৮টায় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে যায়। মাওয়া প্রান্তে ৪, ৫, ৬ ও ৭ নম্বর পিয়ারের ওপর বসানো আছে তিনটি স্প্যান। এই মডিউলের সঙ্গেই আজ বসানো হয়েছে ১-সি স্প্যান। নতুন স্প্যান বসানোর জন্য সেতুর ৩ নম্বর থেকে ৭ নম্বর পিয়ার পর্যন্ত নৌযান চলাচলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়। 

এর আগে গত ১১ অক্টোবর বহুমুখী সেতুটির ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর বসানো হয় ৩২তম স্প্যান। ৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এ স্প্যানটি বসানো হয়েছিল। এবার মাত্র ৮ দিন পর বসানো হলো ৩৩তম স্প্যান।

গত আগস্ট-সেপ্টেম্বর মাসে ৫টি স্প্যান খুঁটির ওপর বসানোর লক্ষ্য ছিল। তবে মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচণ্ড স্রোত থাকায় একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি। এখন পদ্মায় বন্যার পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে স্রোতের তীব্রতাও স্বাভাবিক গতিতে ফিরেছে। ফলে পদ্মা সেতুর নির্মাণ কাজেও গতি ফিরেছে।

আগামী ২৫ অক্টোবর ৭ ও ৮ নম্বর পিয়ারের ওপর ৩৪তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। 
 ৩০ অক্টোবর ২ এবং ৩ নম্বর পিয়ারের ওপর ৩৫তম বসানো হবে। ৪ নভেম্বর ৩৬তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। অর্থাৎ প্রতি পাঁচ দিন অন্তর একটি করে স্প্যান বসানোর লক্ষ্য নিয়ে কাজ চলছে। বাকি পাঁচটি স্প্যানও চলতি বছরই বসানোর পরিকল্পনা রয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

২০১৪ সালের ডিসেম্বরে ৬.১৫ কিলোমিটার দীর্ঘ দ্বিতল পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে গৃহীত এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮১ দশমিক ৫০ ভাগ এবং আর্থিক অগ্রগতি ৮৭ দশমিক ৫৫ ভাগ। নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৪ দশমিক ৫০ ভাগ। ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬ দশমিক ২৪ কোটি টাকা।

এই বিভাগের আরো খবর

বৌভাতের দিনেই বরের মৃত্যু

পটুয়াখালী সংবাদদাতা: পটুয়াখালীর...

বিস্তারিত
জেলা কারাগারে কয়েদীর মৃত্যু

জামালপুর সংবাদদাতা: জামালপুর জেলা...

বিস্তারিত
বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

নীলফামারী সংবাদদাতা: নীলফামারীর...

বিস্তারিত
ফতুল্লায় আগুনে একই পরিবারের ৩ জন দগ্ধ

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
মৌলভীবাজারে কৃষকদের মাঝে ধানের বীজ বিতরণ

মৌলভীবাজার সংবাদদাতা: মৌলভীবাজারের...

বিস্তারিত
১৭ ভারতীয় জেলেকে কারাগারে প্রেরণ

মোংলা সংবাদদাতা: বঙ্গোপসাগরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *