সবাইকে নিয়মিত মাস্ক পরার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০৩:০২, ১৯ অক্টোবর ২০২০

আপডেট: ১০:০৭, ১৯ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ইউরোপ-আমেরিকায় করোনার সংক্রমণ পর্যালোচনায় দেশে নিয়মিত মাস্ক পরার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে মাঠ প্রশাসনকে বিষয়টি নিয়মিত তদারকির নির্দেশও দেন তিনি।

আজ (সোমবার) সকালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এসব বলেন শেখ হাসিনা। আসন্ন দূর্গা পূজাসহ সবক্ষেত্রে মাস্ক ব্যবহারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যে মসজিদ ও ধর্মীয় উপাসনালয় থেকে প্রচারণা চালানোর তাগিদও দেন তিনি।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব বলেন মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম। তিনি জানান, করোনা অতিমারির কারণে চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত উন্নয়ন প্রকল্পের অগ্রগতি কম হলেও তা পুষিয়ে নিতে কাজ করছে সরকার।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, করোনা অতিমারির কারণে চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সরকারের উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি কম হলেও তা পুষিয়ে নিতে কাজ করছে সরকার। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাস্ক যদি আমরা সবাই ব্যবহার করি, তাহলে অটোমেটিক আমাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। সেজন্য মানুষকে আরও বেশি করে সচেতন করতে হবে। অনেকের মধ্যে একটু রিল্যাক্স ভাব দেখা যাচ্ছে। কোনোভাবেই পাবলিক প্লেস বা মসজিদ বা অন্য গ্যাদারিং, সামনে দুর্গাপূজা, যেসব অনুষ্ঠান হবে কোনো অবস্থায়ই কেউ যেন মাস্ক ছাড়া না আসে। এটা আরেকটু ইনফোর্স করা হবে। প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা দৃঢ় ইচ্ছা ও আশা প্রকাশ করেছে যে, সবাই যদি মাস্ক ব্যবহারে সচেতন হয়, তাহলে অটোমেটিক্যালি এটা থেকে রিলিভ পাব।’

এ বিষয়ে মাঠ প্রশাসনকে কোনো নির্দেশনা দেয়া হবে কি-না’ জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “অলরেডি গতকাল কমিশনার কনফারেন্স ছিল, সেখানে আমরা ক্লিয়ার কাট ইনস্ট্রাকশন দিয়েছি। ইসলামিক ফাউন্ডেশনকে আমরা বলে দিয়েছি তারা যেন ইমামদের মাধ্যমে সব মসজিদ থেকে অন্তত জোহর ও মাগরিব নামাজের পর মাইক বা সামনাসামনি নামাজের সময় সচেতন করেন। 

তিনি আরও বলেন, প্রয়োজনে মোবাইল কোর্টও পরিচালনা করা হবে। কালকে কমিশনারদের নির্দেশনা দেয়া হয়েছে। মাস্ক পরাতে যেভাবে যতটুকু সম্ভব মানুষকে রিকোয়েস্ট, মোটিভেট করে বা ফোর্স যদি করতে হয়, আইন প্রয়োগ যদি করতে হয় আইন প্রয়োগ করব।

এই বিভাগের আরো খবর

ধর্মীয় সহনশীলতা নষ্ট করতে দেয়া হবে না: কাদের

নিজস্ব প্রতিবেদক: কোনভাবেই ধর্মীয়...

বিস্তারিত
​​​​​​​সরাসরি করোনার টিকা ক্রয়ের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রীয় জরুরি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *