আলুর ‍খুচরা মূল্য ৩৫ টাকা কেজি পুনর্নির্ধারণ

প্রকাশিত: ০৫:১৯, ২০ অক্টোবর ২০২০

আপডেট: ০৭:০২, ২০ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: আলুর দাম পুনর্নির্ধারণ করে নতুন মূল্য প্রকাশ করেছে কৃষি বিপণন অধিদপ্তর। প্রতিকেজি আলুর দাম বাড়িয়ে খুচরা পর্যায়ে ৩৫ টাকা, পাইকারি ৩০ টাকা এবং হিমাগারের আলু ২৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

কৃষি বিপণন অধিদপ্তরে ব্যবসায়ী, আড়ৎদার ও খুচরা ব্যবসায়ীদের সাথে আলোচনা করে আজ (মঙ্গলবার) বিকেলে আলুর দাম পুনর্নির্ধারণ করা হয়েছে।

নানা অজুহাতে হঠাৎ করেই দ্বিগুণ বেড়ে যাওয়ায় আলুর দাম র্নির্ধারণ করে দেয় সরকার। গত অক্টোবর প্রতি কেজি আলুর দাম হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা এবং ভোক্তা পর্যায়ে ৩০ টাকা বেঁধে দেয় কৃষি বিপণন অধিদফতর। এই দাম নিশ্চিত করতে জেলা প্রশাসকদের কাছে চিঠিও পাঠানো হয়।

কিন্তু এই দামের বিষয়ে আপত্তি জানান ব্যবসায়ীরা। সরকারের সিদ্ধান্ত আমলে না নিয়ে পাইকারি খুচরা বাজারে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি। দাম নিয়ন্ত্রণে মাঠে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর প্রশাসনের একাধিক টিম। তাই অভিযান জরিমানার প্রতিবাদে ব্যবসায়ীরা আলু বেচাকেনা বন্ধ রাখেন।

ব্যবসায়ীদের অসন্তোষের প্রেক্ষিতে আজ দুপুরে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হবে। কেজিপ্রতি আলুর দাম ৩৫ টাকার মধ্যে নির্ধারণ করা হবে বলেও জানান মন্ত্রী।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, প্রতি বছর ৮০-৯০ লাখ টন আলুর চাহিদা থাকে। ১৫-২০ লাখ টন উদ্বৃত্ত থাকে। চাহিদা থাকায় এবার ১০ লাখ টন আলু আমদানি করতে হবে। আলুর সমস্যাটা সাময়িক। বর্তমান অবস্থার জন্য খুবই দুঃখিত। এতে সাধারণ মানুষের খুবই কষ্ট হচ্ছে। বছর অতিবৃষ্টির কারণে অন্যান্য সবজি কম হওয়ার ফলে আলুর উপর চাপ পড়েছে। সেই সুযোগে অসাধু ব্যবসায়ীরা দাম বাড়িয়েছে।

এই বিভাগের আরো খবর

রিটার্ন দাখিলের সময় বাড়লো

নিজস্ব প্রতিবেদক: আয়কর রিটার্ন জমা...

বিস্তারিত
গতি ফিরেছে দেশের পুঁজিবাজারে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনীতিতে...

বিস্তারিত
কাল শেষ হচ্ছে রিটার্ন দাখিলের সময়

নিজস্ব প্রতিবেদক: আয়কর রিটার্ন...

বিস্তারিত
দাম কমেছে শীতকালীন সবজির

তারেক সিকদার: রাজধানীর বাজারে...

বিস্তারিত
৮০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: সরকারিভাবে ৮০...

বিস্তারিত
দাম না বাড়ালে চাল দেবে না মিল মালিকরা

বগুড়া সংবাদদাতাঃ চলতি আমন মৌসুমে...

বিস্তারিত
বেনাপোল বন্দরে ‘যৌথ এন্ট্রি শাখা’ চালু

যশোর সংবাদদাতা: বেনাপোল স্থল বন্দরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *