নারী ও শিশুদের সুরক্ষায় গঠিত কমিটি নিষ্ক্রিয়

প্রকাশিত: ০২:১৯, ২১ অক্টোবর ২০২০

আপডেট: ০৫:৩৭, ২১ অক্টোবর ২০২০

শাহনাজ ইয়াসমিন: নারী শিশুদের প্রতি সহিংসতা বন্ধ এবং তাদের সুরক্ষা দিতে জাতীয় স্থানীয় পর্যায়ে সরকারি কমিটি থাকলেও দীর্ঘদিন ধরেই তারা নিষ্ক্রিয়।নারী শিশু বিষয়ক কেন্দ্রীয় সমন্বয় কমিটিএবংজেলা নারী শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি মাসে দু’টি করে বৈঠক হওয়ার কথা। তবে গত চার বছরে একটি বৈঠকও হয়নি। নারী অধিকার নেত্রীরা বলছেন, এসব কমিটি ঠিকভাবে কাজ করলে নারী নিপীড়ন অনেকাংশেই কমতো।

স্থানীয় পর্যায়ে নারী শিশু নিপীড়ন বন্ধে ২০১৪ সালে একটি কমিটি গঠন করে সরকার। জেলা পর্যায়ের এই কমিটির সভাপতি জেলা প্রশাসক। উপজেলা এবং ইউনিয়ন পর্যায়েও রয়েছে এই কমিটি। যার সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। এসব কমিটির মেয়াদ দুই বছরের। কিন্তু সবশেষ ২০১৬ সালে নতুন কমিটি গঠনের পর আর হয়নি। আর যে কারণে এই কমিটি গঠন করা হয়েছিলো, সেই নারী শিশু নির্যাতন বন্ধে এসব কমিটির ভূমিকা নেই বললেই চলে।

একই পরিস্থিতি জাতীয় কমিটিরও। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংসদ সদস্য, এনজিও এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে এই কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি মহিলা শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরাও স্বীকার করলেন, এসব কমিটির অকার্যকারিতার কথা। জানালেন, কমিটিগুলোকে সক্রিয় শক্তিশালী করার কাজ চলছে।

নারী শিশু অধিকার নিয়ে যারা কাজ করছেন তারা বললেন, স্থানীয় পর্যায়ে ধরণের কমিটি থাকার কথা অনেকে জানেন না। আর এসব কমিটি সক্রিয় থাকলে নারী এবং শিশু নিপীড়ন অনেকটাই কমতো।

সম্প্রতি ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করা হয়েছে। পরিবর্তিত এই বাস্তবতায় নারী শিশু নির্যাতন রোধে গঠিত কমিটিগুলোকেও সক্রিয় ভূমিকায় দেখতে চাইছেন নারী অধিকার কর্মীরা।

এই বিভাগের আরো খবর

ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

ইমদাদুল্লাহ বাবু: রাষ্ট্রায়ত্ত্ব...

বিস্তারিত
ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে...

বিস্তারিত
রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

সুমন তানভীর: রাজধানীর যানজট কমিয়ে...

বিস্তারিত
রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

ইউসুফ রানা: করোনা অতিমারির নেতিবাচক...

বিস্তারিত
ডিজিটাল সেন্টারে মিলছে ২৭০ ধরণের সেবা 

ফারহানা জুঁথী: ডিজিটাল সেন্টার এখন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *