করোনায় বিমানের ক্ষতি দেড় হাজার কোটি টাকা

প্রকাশিত: ০৭:১৯, ২১ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:২৫, ২১ অক্টোবর ২০২০

শাহনাজ ইয়াসমিন: অতিমারী করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ বিমানের যে লোকসান হয়েছে, জীবনযাত্রা স্বাভাবিক হলেও সহসাই সেই ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয়। গত সাত মাসে বিমানের লোকসান গুণতে হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা। আর প্রতিমাসে লোকসান হচ্ছে দুইশ’ কোটি টাকা।

এসব তথ্য জানিয়ে বেসামরিক বিমান পরিবহন পর্যটন সচিব মহিবুল হক বৈশাখী টেলিভিশনকে বলেন, এই লোকসান কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে।

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় মার্চ মাসের শেষে দেশে অফিস আদালত বন্ধসহ সড়ক, নৌ আকাশ পথে চলাচল বন্ধ করে দেয় সরকার। বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও যখন করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে থাকে, তখন হাতেগোনা কয়েকটি ফ্লাইট চলাচল শুরু হয়।

কয়েক মাস পর জীবনযাত্রা কিছুটা স্বাভাবিক হলে আকাশপথে চলাচলে এখনও স্বাভাবিক গতি ফেরেনি। আগে বিশ্বের বিভিন্ন দেশের সাথে প্রতি সপ্তাহে প্রায় চারশফ্লাইট আসা যাওয়া করতো। এখন তা নেমে এসেছে ৭০ থেকে ৮০টিতে। এতে বিমানকে প্রতি মাসে লোকসান গুণতে হচ্ছে প্রায় ২০০ কোটি টাকা। আর গত সাত মাসের হিসেব বলছে, এই ক্ষতির পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকা।

বেসামরিক বিমান পরিবহন পর্যটন সচিব মহিবুল হক জানালেন, আসছে শীতে করোনার দ্বিতীয় ধাপ শুরু হওয়ার আশঙ্কা রয়েছে। সে কারণে নতুন করে অনেক দেশের সাথে ফ্লাইট চালু করা সম্ভব হচ্ছে না। আর করোনার কারণে বিদেশ যাওয়া যাত্রীর সংখ্যাও কমে গেছে।

আগামি ২৮ অক্টোবর ভারতের সাথে ফ্লাইট চলাচল শুরু হলেও তা প্রতি সপ্তাহে হবে মাত্র ৫৬টি। যেখানে আগে একশ ওপরে ফ্লাইট ছিলো। যাত্রী থাকলে ফ্লাইটের সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানান বিমান পরিবহন পর্যটন সচিব।

এই বিভাগের আরো খবর

ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

ইমদাদুল্লাহ বাবু: রাষ্ট্রায়ত্ত্ব...

বিস্তারিত
ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে...

বিস্তারিত
রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

সুমন তানভীর: রাজধানীর যানজট কমিয়ে...

বিস্তারিত
রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

ইউসুফ রানা: করোনা অতিমারির নেতিবাচক...

বিস্তারিত
ডিজিটাল সেন্টারে মিলছে ২৭০ ধরণের সেবা 

ফারহানা জুঁথী: ডিজিটাল সেন্টার এখন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *