ষষ্ঠীপূজার মধ্য দিয়ে সারাদেশে দুর্গোৎসব শুরু

প্রকাশিত: ০৫:৩৭, ২২ অক্টোবর ২০২০

আপডেট: ০৬:২৭, ২২ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠীপূজার মধ্য দিয়ে সারাদেশে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঢাক, কাঁসর, ঘণ্টা আর শঙ্খের ধ্বনিতে মুখর হয়ে উঠতে শুরু করেছে পূজামন্ডপ। তবে করোনা অতিমারির কারণে এবার পূজার আয়োজনে নেই আড়ম্বর। স্বাস্থ্যবিধি মেনে যেতে হবে মন্ডপে। এবার নেই মেলা, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও।

মহাষষ্ঠীতে সারাদেশের মন্ডপগুলোয় পূজা-অর্চনার মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। দিবসের প্রথম ভাগে মন্ত্রপাঠ, শাঁখ, উলুধ্বনী আর শাস্ত্রীয় বিধান মেনে ষষ্ঠীপূজা করা হয়। শাস্ত্রমতে, ষষ্ঠীতে বেল-গাছের নিচে স্থাপন করা হয় দুর্গাপূজার ঘট। পাঁচদিনের পূজার সংকল্প করা হয় এই তিথিতে।

রাজশাহীতে সকালে মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় পূজার মূল আনুষ্ঠানিকতা। এসময় ভক্তরা বহুবিধ উপকরণে দুর্গা মায়ের চরণে অঞ্জলি দেন। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার সন্ধ্যা আরতির পর মন্ডপে দর্শনার্থী প্রবেশ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে পূজা উদযাপন পরিষদ। রাজশাহী জেলায় এবার ৪০৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

খুলনায় ৯৮২টি মন্ডপে এবার দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। ষষ্ঠীপূজার সকালে সেখানে সমবেত হন ভক্তরা। তবে গেলোবারের তুলনায় এবার আড়ম্বর যথারীতি কম।

ঝিনাইদহে স্বাস্থ্যবিধি মেনে আজ (বৃহস্পতিবার) সকাল থেকেই কেন্দ্রীয় বারোয়ারি মন্ডপে শুরু হয় পূজা-অর্চনা। এরপর মন্ত্রপাঠের পাশাপাশি দেবীর পায়ে অঞ্জলী প্রদান করেন ভক্তরা।

নেত্রকোনায় চন্ডীপাঠ ও বেলতলায় পূজার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে মহাষষ্ঠীর পূজা। জেলার ১০টি উপজেলায় এবার ৪শ’ ৯৪টি মন্ডপে পূজার আয়োজন করা হয়েছে। উৎসব নির্বিঘœ করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এছাড়া গাজীপুর, বান্দরবান, মাগুরাসহ সারাদেশেই ষষ্ঠীপূজার আয়োজনে সমবেত হন ভক্তরা। প্রার্থনায় দেশ ও জাতির মঙ্গল কামনা করেন তারা।
 

এই বিভাগের আরো খবর

শেষ হলো রাস উৎসব

ডেস্ক প্রতিবেদন: রাতভর পূঁজা...

বিস্তারিত
ঝিনাইদহে ৯ কেজি রূপাসহ ২ জন আটক

ঝিনাইদহ সংবাদদাতা: ঝিনাইদহে পাচারের...

বিস্তারিত
কালিয়াকৈর বাজারের আগুন নিয়ন্ত্রণে

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
চাঞ্চল্যকর মুকুল হত্যায় ৭ জনের যাবজ্জীবন

রাজশাহী সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জে...

বিস্তারিত
ভৈরবে মদের কারখানায় অভিযান, আটক ১৭

ভৈরব সংবাদদাতা: ভৈরবে মদ সেবন ও মদ...

বিস্তারিত
কক্সবাজারে ৬ ডাকাত গ্রেফতার

চট্টগ্রাম সংবাদদাতা: ডাকাত দলের...

বিস্তারিত
কুষ্টিয়ায় ৮ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত

কুষ্টিয়া সংবাদদাতা: ডোপ টেস্টে...

বিস্তারিত
খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল, সমাবেশ

খাগড়াছড়ি সংবাদদাতা: বান্দরবানে...

বিস্তারিত
ব্যবসায়ী হত্যার প্রতিবাদে নাটোরে মানববন্ধন

নাটোর সংবাদদাতা: নাটোরের নলডাঙ্গায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *