মহানবমীতে করোনা অতিমারি থেকে মুক্তির প্রার্থনা  

প্রকাশিত: ০২:৫২, ২৫ অক্টোবর ২০২০

আপডেট: ০৭:১৭, ২৫ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: শারদীয় দুর্গোৎসবের মহানবমী আজ। মন্দিরে ও মণ্ডপে অনুষ্ঠিত হয় মহানবমীর বিহিত পূজা। পরে দেবীর চরণে অঞ্জলি নিবেদন করেন ভক্তরা। করোনা অতিমারি থেকে মুক্তি ও বিশ্বশান্তির জন্য দেবী দুর্গার কাছে প্রার্থনা করা হয় এসময়। এদিকে, মেঘ কেটে যাওয়ায় রাজধানীর পূজা মন্ডপগুলোতে সকাল থেকেই ভিড় জমতে শুরু করে। ছড়িয়ে পড়ে উৎসবের উচ্ছাস।

শারদীয় দুর্গোৎসবের মহানবমী শুরু হয় বিহিত পূজার মধ্য দিয়ে। ফুল-বেলপাতা-দুর্বাসহ নানা উপাচারে পূজিত হন দেবি। হিন্দু শাস্ত্র মতে, এই তিথিতে মানবকল্যাণে রামসহ সকল দেব-দেবীকে আশীর্বাদ করেন দেবী দুর্গা। 

পূজা শেষে দেবী দুর্গার চরণে অঞ্জলি নিবেদন করেন ভক্তরা। শঙ্খ আর উলুধ্বনিতে মহামায়ার আরাধনা করেন। এ সময় দেশ ও জাতির সমৃদ্ধি কামনার পাশাপাশি রোগব্যাধি থেকে পরিত্রাণের জন্য প্রার্থণা করেন ভক্তরা। 

বিহিত পুজা ও অঞ্জলির তাৎপর্য তুলে ধরেন পুরোহিতরা। রাজধানীর কারওয়ান বাজারের মিডিয়া পাড়ার পূজায় সকালে দেবির চরনে অঞ্জলি প্রদান করা হয়। শঙ্খ ও উলুধ্বনিতে প্রাণবন্ত হয়ে ওঠে মণ্ডপ।  

রমনা কালী মন্দিরে দেবীর চরণে পুস্পাঞ্জলি দেয়ার পাশাপাশি মঙ্গল কামনায় প্রার্থণা করেন ভক্তরা। মন্দির পরিদর্শনে যান ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। 

সোমবার মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দেবী দুর্গা। বিজয়া দশমীতে  প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ এই উৎসব। 

এই বিভাগের আরো খবর

প্রণোদনার অর্থ ছাড়ে ব্যাংকগুলোর ধীরগতি

নিজস্ব প্রতিবেদক: গত ৮ মাসে সরকারি...

বিস্তারিত
বাংলাদেশের প্রশংসা স্পেনের

নিজস্ব প্রতিবেদক: করোনাকালেও...

বিস্তারিত
৫০ হাজার টন চাল আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক: চালের বাজার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *