শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো ১৪ নভেম্বর পর্যন্ত

প্রকাশিত: ১২:২০, ২৯ অক্টোবর ২০২০

আপডেট: ০৫:৫১, ২৯ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষা-প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছে সরকার। একইসাথে করোনার কারণে বছরের শুরুতেই বই উৎসব না করার সিদ্ধান্তও হয়েছে। আজ (বৃহস্পতিবার) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে কিন্ডারগার্টেন স্কুল থেকে বিশ্ববিদ্যালয়-সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তাও করা হচ্ছে বলে জানান তিনি।

ডা. দীপু মনি বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া মূল্যায়ন সম্ভব নয়। একই সঙ্গে কারিগরি শিক্ষার্থীদের পরীক্ষার জন্য জোর প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের এটি চূড়ান্ত একটি পরীক্ষা। তাই তাদের (শিক্ষার্থী) যদি সঠিকভাবে মূল্যায়ন না হয়, (তাহলে) পরবর্তীতে চাকরি বা কর্মসংস্থানে তাদের সমস্যা হতে পারে। আর কারিগরি শিক্ষার্থীদের বিশেষ মূল্যায়নের সুযোগ নেই। কারণ তাদের প্রায়োগিক বিভিন্ন পরীক্ষা রয়েছে। যেগুলোর হাতে-কলমে নেয়া জরুরি।

করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকদফায় বাড়ানো ছুটি ৩১ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ছুটি আরো ১৪ দিন বাড়িয়েছে সরকার। এ মাসের ৩০ ও ৩১ তারিখ সরকারি ছুটি হওয়ায় আজ বৃহস্পতিবার ছুটি বাড়ানোর বিষয়ে ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

এদিকে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার বই উৎসবও করোনার কারণে বন্ধ করা হয়েছে। তবে শিক্ষার্থীদের হাতে বিকল্প উপায়ে নতুন বই পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এর আগে এইচএসসি ও সমমানের পরীক্ষা এবং  বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

‘ইনসাফে’র ৫৬টি প্রাথমিক বিদ্যালয়ের জালিয়াতি

বরগুনা সংবাদদাতা: বরগুনার ইনসাফ নামে...

বিস্তারিত
জামালপুরে বিশ্ববিদ্যালয় দিবস পালিত

জামালপুর সংবাদদাতা: শিক্ষা ও গবেষণার...

বিস্তারিত
রাবিতে সব ধরণের নিয়োগ বন্ধের দাবি

রাজশাহী সংবাদদাতা: অনিয়ম-দুর্নীতির...

বিস্তারিত
সংসদে পাস হলো ‘মাদরাসা শিক্ষা বোর্ড বিল’

নিজস্ব প্রতিবেদক: সামরিক সরকারের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *