সামুদ্রিক উদ্ভিদ আহরণ ও রপ্তানী অর্থনীতির নতুন সম্ভাবনা

প্রকাশিত: ০৭:১২, ২৯ অক্টোবর ২০২০

আপডেট: ০৭:১৫, ২৯ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বিশাল সমুদ্রের উপকূলে মানুষের জন্য বিকল্প আয়ের উৎস হতে পারে সীউইড বা সামুদ্রিক উদ্ভিদ চাষ। স্বল্প পুঁজিতে সীউইড চাষ একদিকে যেমন আয়ের উৎস হবে, তেমনি খদ্যাভ্যাসে প্রয়োজনীয় পুষ্টির যোগান দিতে পারে। এতে দরিদ্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে জানিয়েছেন মৎস্য প্রাণিসম্পদমন্ত্রী রেজাউল করিম। তিনি জানান, দেশের সুনীল বা সামুদ্রিক অর্থনীতি বাস্তবায়নে কাজ শুরু করেছে সরকার।

আজ (বৃহস্পতিবার) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) আয়োজিত ‘সুনীল অর্থনীতিতে সীউডের সম্ভাবনাঃ গবেষণা অগ্রগতি ও বাণিজ্যিকীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব তথ্য দেন।

সীউইড বা সামুদ্রিক শৈবাল একটি পুষ্টি সম্মৃদ্ধ সামুদ্রিক সম্পদ, যার চাষ এবং ব্যবহার বাংলাদেশে কম। অথচ বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে এটি একটি সম্ভাবনাময় ক্ষেত্র হতে পারে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় মানবখাদ্য হিসেবে ব্যবহার ছাড়াও ডেইরি, ওষুধ, টেক্সটাইল কাগজ শিল্পে সীউইড কাঁচামাল হিসেবে বহুল ব্যবহৃত হয়ে আসছে। বাংলাদেশে খাবার হিসেবে সীউইডের জনপ্রিয়তা না থাকলেও বিদেশে এর প্রচুর চাহিদা রয়েছে। বাজার মূল্যও ভালো।

সেমিনারে বক্তারা বলেন, সুনীল অর্থনীতিতে অত্যন্ত মূল্যবান শ্যাওলা বা শৈবাল। যা বাংলাদেশের কৃষিতে নতুন সম্ভাবনা। স্বল্প পুঁজিতে সীউইড চাষ একদিকে যেমন আয়ের উৎস হবে, তেমনি খদ্যভ্যাসে প্রয়োজনীয় পুষ্টির যোগান দিতে পারে। সীউইডসহ বাণিজ্যিক গুরুত্ব সম্পন্ন অন্যান্য অপ্রচলিত মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করা জরুরী বলেও জানান তারা।

মৎস্য প্রাণিসম্পদমন্ত্রী রেজাউল করিম বলেন, সম্ভাবনাময় সমুদ্র সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা এখন সময়ের দাবি। শুধুমাত্র কক্সবাজারস্থ সমুদ্র উপকূলে নয়, দেশের অন্য উপকূলীয় অঞ্চলেও সীউইড চাষ প্রযুক্তি ছড়িয়ে দেয়া হবে।

তিনি আরো বলেন, দেশের সুনীল অর্থনীতি বাস্তবায়নে কাজ শুরু করেছে সরকার। এতে দরিদ্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও জানান মন্ত্রী।

মৎস্য গবেষণা ইনস্টিটিটের গবেষণা পর্যবেক্ষণে পর্যন্ত উপকূলে প্রায় ১১৭ প্রজাতির সীউইড শনাক্ত করা সম্ভব হয়েছে, এর মধ্যে ১০ প্রজাতির সীউইড বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরো খবর

৫০ হাজার টন চাল আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক: চালের বাজার...

বিস্তারিত
মোংলা বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মোংলা সংবাদদাতা: নানা আয়োজনের মধ্য...

বিস্তারিত
রিটার্ন দাখিলের সময় বাড়লো

নিজস্ব প্রতিবেদক: আয়কর রিটার্ন জমা...

বিস্তারিত
গতি ফিরেছে দেশের পুঁজিবাজারে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনীতিতে...

বিস্তারিত
কাল শেষ হচ্ছে রিটার্ন দাখিলের সময়

নিজস্ব প্রতিবেদক: আয়কর রিটার্ন...

বিস্তারিত
দাম কমেছে শীতকালীন সবজির

তারেক সিকদার: রাজধানীর বাজারে...

বিস্তারিত
৮০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: সরকারিভাবে ৮০...

বিস্তারিত
দাম না বাড়ালে চাল দেবে না মিল মালিকরা

বগুড়া সংবাদদাতাঃ চলতি আমন মৌসুমে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *