বাইডেনের জয়ে গলফ খেলেছেন ট্রাম্প

প্রকাশিত: ০৯:৫৮, ০৮ নভেম্বর ২০২০

আপডেট: ১২:৩৬, ০৮ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যখন জো বাইডেনের জয় নিশ্চিত তখন কি করছিলেন ডোনাল্ড ট্রাম্প? এ প্রশ্ন সবার মনে একবার হলেও উকি দিয়েছে। রয়টার্স জানিয়েছে, জো বাইডেনের জয়ের খবর শুনে ট্রাম্প তখন ভার্জিনয়ার স্টারলিংয়ে ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাবে গলফ খেলেছেন। কিন্তু ট্রাম্প বেশিক্ষণ গলফ খেলেননি। বরং দ্রুতই তিনি বাইডেনের এই বিজয়ের দাবিকে ‘ভুয়া’ আখ্যা দিয়ে বিবৃতিতে বলেছেন, ‘নির্বাচন এখনো শেষ হয়নি।’

ডোনাল্ড ট্রাম্প তাঁর বিবৃতিতে বারবার করে ভোট গণনা শেষ হওয়ার কথা বলেছেন। বলেছেন, কোনো অঙ্গরাজ্যেই বাইডেন বিজয়ীর সনদ পাননি। কিন্তু বললেন না যে, তিনিও এমন কোনো সনদ পাননি। কারণ, কোনো অঙ্গরাজ্যই এখনো চূড়ান্ত ফল ঘোষণা করেনি। যে ফল এসেছে, তা বেসরকারি হিসাবের। সরকারি হিসাব আসতে এখনো দেরি।

ডেমোক্র্যাটরা এবার ভোট জালিয়াতি করবে এমন কথা ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারের সময় থেকেই বলে আসছেন। বাইডেনের জয় নিশ্চিত হওয়া পর্যন্ত তিনি ওই একই কথা বলে আসছেন। যদিও কোনোটির ক্ষেত্রেই যথেষ্ট তথ্য-প্রমাণ হাজির করা হয়নি।

এদিকে রিপাবলিকান শীর্ষ নেতাদের অনেকেই বলেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের ভোট ও নির্বাচন ব্যবস্থা নিয়ে যেসব অস্পষ্ট অভিযোগ তুলছেন, তা দেশটির গণতান্ত্রিক কাঠামোর জন্যই ক্ষতিকর। এই ক্ষতি সহজে পুষিয়ে ওঠা যাবে না।

নির্বাচন চলাকালে তাঁর ভুয়া দাবি ও মিথ্যা ভাষ্যের পরিমাণ এতই বেড়ে যায় যে, টুইটারে করা তাঁর প্রায় প্রতিটি পোস্টেই টুইটার সতর্কবার্তা জুড়ে দিতে বাধ্য হয়। প্রেসিডেনশিয়াল বিতর্ক থেকে শুরু করে নির্বাচনের পর রাখা বক্তব্যেও তিনি এত মিথ্যা বলেছেন যে, একপর্যায়ে সংবাদমাধ্যমগুলো তা প্রচার বন্ধ করে দেয়।

ডোনাল্ড ট্রাম্পের ইতিহাস এখনো অতীত নয়। ডেমোক্র্যাটপ্রার্থী জো বাইডেনের জয় নিশ্চিত হওয়ার মধ্য দিয়ে তিনি বিদায়ী প্রেসিডেন্ট হলেও মসনদে আছেন আগামী বছরের ২০ জানুয়ারি পর্যন্ত। যাবতীয় আনুষ্ঠানিকতার পর ওই দিনই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হবেন বাইডেন। তার আগ পর্যন্ত ট্রাম্পই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।
 

এই বিভাগের আরো খবর

বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন...

বিস্তারিত
হার মানতে নারাজ ট্রাম্প, পরিবারে বিভেদ

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় তিন দশক পর...

বিস্তারিত
বাইডেনকে সৌদি সরকারের অভিনন্দন

অনলাইন ডেস্ক: নির্বাচনে জয়ের পর...

বিস্তারিত
ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: রুদ্ধশ্বাস এক জয়ে...

বিস্তারিত
বাইডেনকে বিশ্ব নেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ক্ষমতাধর...

বিস্তারিত
রাজনীতির মাঠে বাইডেনের লড়াই

আফিয়া জ্যোতি : যুক্তরাষ্ট্রের জটিল...

বিস্তারিত
আনন্দ-উচ্ছাসে ভাসছেন বাইডেন সমর্থকরা

আন্তর্জাতিক ডেস্ক : হাড্ডাহাড্ডি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *