প্রথম আমেরিকান নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

প্রকাশিত: ০৩:০৭, ০৮ নভেম্বর ২০২০

আপডেট: ০৩:০৭, ০৮ নভেম্বর ২০২০

ফাহরীন ইসলাম: বাইডেনের জয় ও ট্রাম্পের পরাজয়ের থেকে কম কিছু নয় আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসের নির্বাচিত হওয়ার ঘটনা। আমেরিকার রাজনীতিতে নতুন ইতিহাসের রচয়িতা তিনি। প্রথম আমেরিকান নারী, যিনি দেশটির ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। বিগত দশকে বারাক ওবামার বিজয়ে কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট পেয়েছিলো আমেরিকা। এবার ভাইস প্রেসিডেন্ট হিসেবে পাচ্ছে কমলা হ্যারিসকে, যার বাবা জ্যামাইকান এবং মা ভারতীয়। 

৫৪ বছর বয়সী কমলা হ্যারিসকে যখন জো বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করলেন, তখনই হইচইটা আমেরিকার আঙ্গিনা ডিঙ্গিয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। কারন, এমন একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করেছে যিনি কৃষ্ণাঙ্গ। কমলার বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকান এবং মা শ্যামলা গোপালান ভারতের তামিলনাড়ুর নারী।

আমেরিকার এবারের নির্বাচনে কমলা হ্যারিস ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে চেয়েছিলেন। তা সম্ভব হয়নি। তবে, কমলার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার কারণে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নিজের লড়াইয়ের সঙ্গী করেন বাইডেন। বাইডেন ও কমলার লড়াই আমেরিকার বিপুল বিতর্কিত প্রেসিডেন্ট ট্রাম্পকে হোয়াইট হাউস ছাড়ার পথে ঠেলে দিয়েছে।

মাত্র ৪ বছর আগে ডেমোক্র্যাটরা হিলারী ক্লিনটনকে আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী করে ইতিহাস গড়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলো। সেই চেষ্টা ব্যর্থ করেছিলো বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের বিজয়। এবার সেই ট্রাম্পকে হারানোর লড়াইয়ে ডেমোক্র্যাটরা নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে নির্বাচিত করে আমেরিকার রাজনীতিতে নতুন ইতিহাসের অধ্যায় রচনা করলো।  

১৯৬৪ সালের ২০শে অক্টোবর ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জন্মগ্রহণ করেন কমলা হ্যারিস।  পেশায় আইনজীবী কমলা ২০০৩ সালে সান ফ্রান্সিসকোর অ্যাটর্নি জেনারেল নির্বাচিত হন। ২০১৪ সালে পুনঃনির্বাচিত হন একই পদে।

২০১৬ সালের সিনেট নির্বাচনে ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিক হন। ক্যালিফোর্নিয়ার তৃতীয় মহিলা সিনেটর কমলা এবং প্রথম দক্ষিণ-এশীয় বংশোদ্ভূত যিনি যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটে দায়িত্ব পালন করেন।

যুক্তরাষ্ট্রে এর আগে মাত্র দুই জন নারী ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হয়েছিলেন। ২০০৮ সালে রিপাবলিকান পার্টির সারা পলিন ও ১৯৮৪ সালে ডেমোক্রেটিক পার্টির জেরালডিন ফেরারো। তবে শ্বেতাঙ্গ এই দুজনের কেউ নির্বাচিত হতে পারেনি। 


 

এই বিভাগের আরো খবর

বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন...

বিস্তারিত
হার মানতে নারাজ ট্রাম্প, পরিবারে বিভেদ

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় তিন দশক পর...

বিস্তারিত
বাইডেনকে সৌদি সরকারের অভিনন্দন

অনলাইন ডেস্ক: নির্বাচনে জয়ের পর...

বিস্তারিত
ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: রুদ্ধশ্বাস এক জয়ে...

বিস্তারিত
বাইডেনের জয়ে গলফ খেলেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
বাইডেনকে বিশ্ব নেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ক্ষমতাধর...

বিস্তারিত
রাজনীতির মাঠে বাইডেনের লড়াই

আফিয়া জ্যোতি : যুক্তরাষ্ট্রের জটিল...

বিস্তারিত
আনন্দ-উচ্ছাসে ভাসছেন বাইডেন সমর্থকরা

আন্তর্জাতিক ডেস্ক : হাড্ডাহাড্ডি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *