ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বাইডেন

প্রকাশিত: ১০:৩১, ০৯ নভেম্বর ২০২০

আপডেট: ১২:৫১, ০৯ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: রুদ্ধশ্বাস এক জয়ে হোয়াইট হাউসের দ্বার উন্মুক্ত হয়েছে ডেমোক্র্যোট প্রার্থী জো বাইডেনের জন্য। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বিশ্ব নেতাদের অভিনন্দনও পাচ্ছেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্টের এখন ব্যস্ততা ক্ষমতা গ্রহণের প্রস্তুতিতে। নতুন সরকার গঠনের বিষয়ে উপদেষ্টাদের সঙ্গে আলোচনাও শুরু করেছেন। ইঙ্গিত দিয়েছেন করোনা পরিস্থিতি, অর্থনীতি, বর্ণবাদ ও জলবায়ু বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত নির্বাহী আদেশ পুনর্বিবেচনার।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, স্থানীয় সময় ২০ জানুয়ারি দুপুরে শপথ নেন নতুন প্রেসিডেন্ট। সবকিছু ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারিই তাই অভিষেক হতে যাচ্ছে নতুন প্রেসিডেনশিয়াল জুটি জো বাইডেন ও কমলা হ্যারিসের।

হোয়াইট হাউসে উঠতে বেশ কিছু ধাপ ও আনুষ্ঠানিকতা পার করতে হবে বাইডেনকে। এরইমধ্যে সেসব ধাপ কিভাবে সামলাবেন তা ঠিক করতে উপদেষ্টাদের সাথে আলোচনা শুরু করেছেন তিনি। ক্ষমতা গ্রহণের জন্য এরইমধ্যে গঠন করা হয়ে ট্রানজিশন দল।

তবে ক্ষমতা গ্রহণের আগেই ইঙ্গিত দিয়েছেন করোনা পরিস্থিতি, অর্থনীতি, বর্ণবাদ ও জলবায়ু বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত নির্বাহী আদেশ পুনর্বিবেচনার। এক্ষেত্রে করোনা অতিমারী মোকাবেলায় মাস্ক বাধ্যতামূলক করা এবং বিনামূল্যে ও কম সময়ে করোনা পরীক্ষা করানো আর করোনা মোকাবেলায় কর্মপন্থা নিয়ে বিশেষজ্ঞদের সাথে আলোচনাও করেছেন।

প্রথা অনুযায়ী, ওয়াশিংটন ডিসিতে অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে শপথ পড়াবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। তবে, করোনার কারণে এবার সে অনুষ্ঠানেও হয়তো কিছুটা পরিবর্তন আসতে পারে।

এই বিভাগের আরো খবর

বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন...

বিস্তারিত
হার মানতে নারাজ ট্রাম্প, পরিবারে বিভেদ

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় তিন দশক পর...

বিস্তারিত
বাইডেনকে সৌদি সরকারের অভিনন্দন

অনলাইন ডেস্ক: নির্বাচনে জয়ের পর...

বিস্তারিত
বাইডেনের জয়ে গলফ খেলেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
বাইডেনকে বিশ্ব নেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ক্ষমতাধর...

বিস্তারিত
রাজনীতির মাঠে বাইডেনের লড়াই

আফিয়া জ্যোতি : যুক্তরাষ্ট্রের জটিল...

বিস্তারিত
আনন্দ-উচ্ছাসে ভাসছেন বাইডেন সমর্থকরা

আন্তর্জাতিক ডেস্ক : হাড্ডাহাড্ডি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *