কাজী আনিস দম্পতির সম্পদ জব্দ

প্রকাশিত: ০৪:২৩, ২৩ নভেম্বর ২০২০

আপডেট: ০৬:১৬, ২৩ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: যুবলীগের বহিস্কৃত নেতা কাজী আনিসুর রহমান ও তার স্ত্রী সুমি রহমানের প্রায় ১০০ কোটি টাকার সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বর্তমানে এই দম্পতি বিদেশে আত্মগোপনে রয়েছে। আজ (সোমবার) অবৈধ সম্পদ মামলার তদন্তে উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান এসব সম্পদ জব্দ করেছেন।

জব্দকৃত সম্পদের মধ্যে রয়েছে, রাজধানীর কলাবাগানে ৫ তলা বাড়ি, শুক্রবাদে বিলাসবহুল অট্টালিকা, ধানমন্ডিতে চার হাজার বর্গফুটের ফ্ল্যাটসহ তিনটি গ্যারেজ, ওয়ারীতে কয়েকটি ফ্ল্যাট, এলিফ্যান্ট রোডের মাল্টিপ্লানে ৩টি দোকান ও ১৩শ’ বর্গফুটের বাণিজ্যিক স্পেস এবং গুলশান দু’য়ে একটি মার্কেটে ২টি দোকান।

এছাড়া গোপালগঞ্জের মুকসুদপুরের বোয়ালিয়ায় বিলসাবহুল বাড়ি, একটি পেট্রেল পাম্প, ৩০ কোটি টাকার ১৫ বিঘা জমি ও কেরাণীগঞ্জে ৪০ কাঠা জমি পেয়েছে দুদক। বিভিন্ন ব্যাংকে ৫০ কোটি টাকা লেনদেনেরও তথ্য পেয়েছে দুদক। এসব হিসেবে ৬ কোটি টাকার মতো জমা রয়েছে, যা আদালতের আদেশে ফ্রিজ করা হয়েছে। জব্দ করা হয়েছে আনিছের স্ত্রী সুমি রহমানের ২০টি বেশি ব্যাংক হিসাব।

গত বছর ২৯ অক্টোবর আনিস-সুমি দম্পতির বিরুদ্ধে প্রায় সাড়ে ১৪ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ থাকার অভিযোগে দু’টি মামলা করে দুদক। মামলার এজাহারে কাজী আনিসের বিরুদ্ধে ১২ কোটি ৮০ লাখ ৬০ হাজার ৯২০ টাকা এবং তার স্ত্রীর বিরুদ্ধে ১ কোটি ৩১ লাখ ১৬ হাজার ৫০০ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

জানা গেছে, শিগগিরই তাদের মামলার অভিযোগপত্র কমিশনে উপস্থাপন করা হবে। এছাড়াও তার বিরুদ্ধে আরও একাধিক মামলা হতে পারে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

দুই মামলার তদন্ত করতে গিয়ে অভিযুক্ত দম্পতির বিপুল সম্পদের সন্ধান পায় দুদক। এছাড়াও ভারত, সিঙ্গাপুর ও মালয়েশিয়াতে তাদের নামে বাড়ি-গাড়ি থাকার তথ্য রয়েছে দুদকের কাছে। তদন্তকারী কর্মকর্তারা এমএলএআর পাঠিয়ে এ ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।

ক্যাসিনোকান্ডে জড়িত থাকার অভিযোগে যুবলীগের এই নেতাকে নজরদারিতে রেখেছিলেন র‌্যাব ও পুলিশের তদন্তকারীরা। গত অক্টোবরের শেষ সপ্তাহে তাকে আটক করা হয়েছে বলে বিভিন্ন মহলে খবর ছড়িয়ে পড়ে। তবে দায়িত্বশীল কেউ ওই খবরের সত্যতা স্বীকার করেননি। একপর্যায়ে খবর আসে দেশের বাইরে তারা পালিয়ে গেছে।

এই বিভাগের আরো খবর

কয়লা খনির ২২ কর্মকর্তার জামিনে মুক্তি

দিনাজপুর সংবাদদাতা: ২৪৩ কোটি ২৮ লাখ...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
এস কে সিনহার আরো দু’টি বাড়ির সন্ধান

নিজস্ব প্রতিবেদক: সাবেক প্রধান...

বিস্তারিত
পিকে হালদারের বান্ধবী অবন্তিকা রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: প্রায় সাড়ে তিন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *