আঞ্চলিক স্বায়ত্তশাসন আদায় করিতে হইবে: বঙ্গবন্ধু 

প্রকাশিত: ১০:২১, ২৬ নভেম্বর ২০২০

আপডেট: ১১:৩৫, ২৬ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪৫ তম প্রতিবেদন।

১৯৭০ সালের ২৬শে নভেম্বর  ঢাকায় সংবাদ সম্মেলন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমান। পল্টনে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হওয়ার কথা থাকলেও তা স্থানান্তরিত করে হোটেল শাহবাগে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে, নয় দিনের ঘূর্ণিঝড় দুর্গত এলাকা সফরের অভিজ্ঞতা তুলে ধরেন শেখ মুজিব।

বলেন, “সা¤প্রতিক মহাপ্রলয়ে যেভাবে মানুষ মরিয়াছে, প্রকৃতির রুদ্র ছোবলে এভাবে যাতে আর বাংলার জনগণকে আত্মাহুতি দিতে না হয়, তারি জন্য আমাদেরকে অবশ্যই ছয়-দফা ও এগার দফার ভিত্তিতে পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন আদায় করিতে হইবে, যেন বাংলার মানুষ স্বাধীন নাগরিক হিসাবে বাঁচিতে পারে, বাংলাই হইতে পারে বাংলার ভাগ্য নিয়ন্ত্রক।” (সূত্রঃ ২৭ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

ত্রান সহযোগীতা বিতরণে সরকারের দুর্নীতির কথা উলে­খ করে বঙ্গবন্ধু মুজিব বলেন, “বিগত ২৩ বৎসরে সরকারের গাফিলতির কারনেই বাংলা দেশের আজ এই অবস্থা। এদেশের সরকারের চরম দুঃসহ ব্যাথার দিনে যে সব বিদেশী সরকার ও সংস্থা বাংলার বিপন্ন মানবতার সেবায় আগাইয়া আসিয়াছেন তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এখন যদি নির্বাচন হয় ভালো, আর যদি না হয় জাগ্রত জনগণকে আত্মশক্তিতেই সর্বময় ক্ষমতার মালিক হইতে হইবে।” (সূত্রঃ ২৭ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)


 

এই বিভাগের আরো খবর

'বাঙ্গালী জাতীয়তার আধুনিক রূপকার বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
খুব দ্রুতই নয়া দিগন্ত সূচিত হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
আওয়ামী লীগের বিজয় নজিরবিহীন- বঙ্গবন্ধু  

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *