করোনার নমুনা সংগ্রহ বুথেই মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি  

প্রকাশিত: ১১:১১, ২৭ নভেম্বর ২০২০

আপডেট: ০২:২৮, ২৭ নভেম্বর ২০২০

ইমদাদুল্লাহ বাবু: রাজধানীতে করোনার নমুনা সংগ্রহের বুথগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। নিশ্চিত করা হচ্ছে না সামাজিক দূরত্ব। যত্রতত্র ফেলা হচ্ছে মাস্ক, গ্লাভসহ ব্যবহৃত স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জাম। গুরুতর উপসর্গ নিয়ে আগতদের জন্য নেই কোন আলাদা ব্যবস্থা। বিশেষজ্ঞরা বলছেন, করোনার নমুনা সংগ্রহের বুথগুলোতে স্বাস্থ্যবিধি মানা না হলে, মারাত্মক বিপর্যয় নামতে পারে। 

ঢাকা ও এর আশাপাশের এলাকায় করোনা পরীক্ষার জন্য ৫০টি নমুনা সংগ্রহের বুথ রয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে বর্তমানে একটি বেসরকারী সংস্থার ২৪টি বুথের মাধ্যমে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তর। 

কিন্তু, করোনা অতিমারির দ্বিতীয় প্রাদুর্ভাবের শঙ্কার মধ্যেও রাজধানীর এসব বুথগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। তিন ফুট সামাজিক দূরত্ব না মেনে ছোট-ছোট কক্ষে গাদাগাদি করে বসছেন নমুনা দিতে আসা মানুষরা। বুথের কক্ষ ও এর আশাপাশে ফেলা হচ্ছে ব্যবহৃত মাস্ক ও  গ্ল্যাভস।

এমনকি জ্বর মাপা ও হাত জীবাণুমুক্ত করার কোন উপকরণ নেই এসব বুথে। গুরুতর উপসর্গ নিয়ে আগতদের জন্য আলাদা বসার জায়গাও  রাখা হয়নি। পরিস্কার-পরিচ্ছন্নতার অভাব একদম স্পষ্ট।

বিষেশজ্ঞরা বলছেন, করোনা পরীক্ষার নমুনা সংগ্রহের বুথে স্বাস্থ্যবিধি না মানলে সুস্থ মানুষও আক্রান্ত হতে পারে। এতে, করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবে আক্রান্তের সংখ্যা বাড়বে। 

আর স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এসব অনিয়মের খবর তাদের কাছে নেই। তবে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন, অধিদপ্তরের মুখপাত্র হাবিবুর রহমান।

বর্তমানে সারা দেশে ১১৭ টি ল্যাবে করোনার নমুনা সংগ্রহ ও পরীক্ষা করছে স্বাস্থ্য অধিদপ্তর।
 

এই বিভাগের আরো খবর

টিকা নিয়ে অপপ্রচার চালাচ্ছে বিএনপি: কাদের

নিজস্ব প্রতিবেদক: করোনার টিকা নিয়ে...

বিস্তারিত
বিএনপি লুটেরাদের দল: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী ও...

বিস্তারিত
অপশক্তি দেশের ঐতিহ্য নষ্ট করতে চায়: কাদের

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতাবিরোধী...

বিস্তারিত
করোনার টিকা নিয়ে লুটপাট চলছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ন্ত্রণে...

বিস্তারিত
কাউন্সিলর হত্যায় জড়িতদের ছাড় নয়: কাদের

নিজস্ব প্রতিবেদক: সিরাজগঞ্জে পৌরসভা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *