পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান

প্রকাশিত: ১২:৫১, ২৭ নভেম্বর ২০২০

আপডেট: ০৬:১৭, ২৭ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ৩৮তম স্প্যান বসানোর ছয়দিনের মাথায় আজ পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান। শুক্রবার (২৭ নভেম্বর) ‘টু-ডি’ নামে স্প্যানটি ১০ ও ১১ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। এর মাধ্যমে সেতুর ৫ হাজার ৮৫০ মিটার দৃশ্যমান হলো।

শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে স্প্যানটি নির্দিষ্ট পিলারের ওপর বসানো শেষ হয়েছে। এর আগে সকাল ৯টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনের মাধ্যমে স্প্যানটি পিলারের কাছে নেয়া হয়।

৩৮তম স্প্যান বসানোর ছয়দিনের মাথায় ৩৯তম স্প্যানটি বসেছে। এই স্প্যানটি বসানোর মাধ্যমে বাকি থাকবে আর দুইটি স্প্যান। ডিসেম্বর মাসে ১১ ও ১২ নম্বর পিলারে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১২ ও ১৩ নম্বর পিলারে ৪১তম স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় ৩৮টি স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার অংশ। ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে।

মূল সেতু নির্মাণে কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার পর ২০২১ সালে খুলে দেয়া হবে।

এই বিভাগের আরো খবর

ঘন কুয়াশায় যানবাহন চলাচল ব্যাহত

নিজস্ব প্রতিবেদক: ঘন কুয়াশার কারণে...

বিস্তারিত
কাজ শেষ না করেই টাকা উত্তোলন 

নাটোর সংবাদদাতা: নাটোরের...

বিস্তারিত
মাগুরায় ঘোড়দৌড় ও গ্রামীণ মেলা

মাগুরা সংবাদদাতা: মাগুরা জেলার...

বিস্তারিত
শ্রীনগরে বাবা ও সৎ মায়ের মারধরে ছেলে আহত

মুন্সিগঞ্জ সংবাদদাতা: মুন্সিগঞ্জের...

বিস্তারিত
নির্বাচনী প্রচারণায় সরগরম চট্টগ্রাম

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
হাতীবান্ধায় ট্রাকের ধাক্কায় ২ পুলিশ নিহত

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটে...

বিস্তারিত
ফরিদপুরে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ ২১

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে রান্না...

বিস্তারিত
খুলনায় ভাড়াটিয়ার শিশু মৃত্যুর ঘটনায় মামলা

খুলনা সংবাদদাতা: খুলনায় টাকা না পেয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *