রাজবন্দীদের সামরিক আইনে দন্ড দেওয়া হইয়াছে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:১৪, ২৯ নভেম্বর ২০২০

আপডেট: ১২:০৫, ২৯ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪৮ তম প্রতিবেদন।

সত্তর সালে তৎকালীন পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের আগেই কারাগারে আটক রাজবন্দীদের মুক্তি দিতে সামরিক শাসক ইয়াহিয়া খানের প্রতি আহŸান জানান আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান।

১৯৭০ সালের ২৯শে নভেম্বর কারাগারে আটক শিক্ষার্থীদের মুক্তির দাবী নিয়ে ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা। শেখ মুজিব বলেন, “প্রেসিডেন্ট বলিতেছেন দেশে কোন রাজবন্দী নাই। কিন্তু আমি বলিবো দেশে রাজবন্দী আছে। শুধু তাই নয়, আওয়ামী লীগ, ছাত্রলীগ, ও শ্রমিকলীগের কর্মীসহ শত শত প্রগতিশীল ও গণতান্ত্রিক কর্মীকে ধরিয়া জেলে আটকাইয়া রাখা হইয়াছে। সামরিক আইনে দন্ড দেওয়া হইয়াছে।” (সূত্রঃ ৩০ নভেম্বর, ১৯৭০; দৈনিক
ইত্তেফাক)

বঙ্গবন্ধু ছাত্রনেতাদের আশ্বস্ত করে বলেন, “আমি জানি তারা বাছিয়া বাছিয়া ছাত্রলীগ ও আওয়ামী লীগ কর্মীদের পিছনে ধাওয়া করিতেছে। অবিলম্বে সকল মামলা, হুলিয়া ও গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার এবং সকল দন্ডিত আটক ছাত্র-শ্রমিক-রাজনৈতিক কর্মীদের মুক্তি দিতে হইবে।” (সূত্রঃ ৩০ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

'বাঙ্গালী জাতীয়তার আধুনিক রূপকার বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
খুব দ্রুতই নয়া দিগন্ত সূচিত হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
আওয়ামী লীগের বিজয় নজিরবিহীন- বঙ্গবন্ধু  

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *