ব্যাডমিন্টন খেলার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: ১০:০৩, ২৯ নভেম্বর ২০২০

আপডেট: ১০:০৩, ২৯ নভেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: শীতের সময় ব্যাডমিন্টন খেলা অনেকের কাছেই প্রিয়। শীত আসলেই পাড়া, মহল্লা ও শহরের খালি জয়গায় এই খেলার ধুম পরে যায়। এই খেলা শুধু আনন্দই দেয় না, দেয় স্বাস্থ্য সুবিধাও। যেকোন খেলার রয়েছে উপকারী দিক। আসুন জেনে নিই ব্যাডমিন্টন খেলার ৭ টি স্বাস্থ্য সুবিধার কথা।

ওজন কমায়: প্রতিদিন এক ঘন্টা ব্যাডমিন্টন খেললে আপনি ৪৮০ ক্যালরি বার্ন করতে পারেন, যেখানে সমপরিমাণ সময় দৌড়ালে বার্ন হয় এর মাত্র অর্ধেক। অন্য যে কোন খেলার তুলনায় ব্যাডমিন্টন খেলায় ক্যালরি বার্ন হয় বেশী। যদি আপনি নিয়মিত ব্যাডমিন্টন খেলার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে প্রতি মাসে ৪ কেজি ওজন কমাতে সক্ষম হবেন। এই খেলাটি ভীষণ পরিশ্রমের, তাই ওজন কমাতে দ্রুত কার্যকরী এই খেলা।

কাজ করার আগ্রহ বাড়ায়: নিয়মিত ব্যাডমিন্টন খেলা মনকে সতেজ এবং ফুরফুরে করে তোলে। মানসিক ক্লান্তি দূর করে যা আপনার কাজের প্রতি মনোযোগ বাড়িয়ে দেয় কয়েকগুণ। এই খেলা একই সাথে বুদ্ধির চর্চা এবং বিকাশ ও করে।

হৃদপিণ্ডের কার্যক্ষমতা বাড়ায়: যাদের অতিমাত্রায় কোলেস্টরল আছে তাদের হৃদপিণ্ডের দেয়াল চর্বির জন্য বাধাপ্রাপ্ত হয়। ব্যাডমিন্টন হৃদপিণ্ডের মাসলকে সচল করে। কলেস্টরল কমায়। ফলে হৃদপিণ্ডজনিত স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমে।

ডায়বেটিসের ঝুঁকি কমায়: ব্যাডমিন্টন আপনাকে ১ ঘন্টায় যে পরিমাণ পরিশ্রম করতে বাধ্য করে তা আপনার রক্তের সুগার কমায় যা ডায়বেটিসের জন্য মূলত দায়ী। এটি লিভার থেকে সুগার সরবরাহ কমিয়ে দেয়, নিয়ন্ত্রণে রাখে এবং আপনি থাকেন ঝুকিমুক্ত।

উচ্চরক্তচাপ কমায়: উচ্চরক্তচাপ কমাতে ব্যাডমিন্টন আপনাকে দারূণ সহযোগিতা করতে পারে। এই খেলা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং শরীরে রাসায়নিক পদার্থের সরবরাহ বাড়ায় যা ঔষধের অভ্যস্থতাকে মোকাবেলা করে।

মেটাবলিজম রেট বাড়ায়: ব্যাডমিন্টন খেলার সময় স্বাভাবিক নিয়মে প্রচুর পরিমাণে ঘাম হয়। এর সাথে যে টক্সিন নিঃসৃত হয় যা আপনাকে একটা হাল্কা এবং ভারমুক্ত অনুভুতি দেয়।

হাড় মজবুত করে: ব্যাডমিন্টন খেলা হাড়ের কোষগুলোর গ্রোথ বাড়ায়। সামগ্রিকভাবে শরীরের সামর্থ্য বাড়িয়ে আপনাকে করে আরো শক্তিশালী।

এই বিভাগের আরো খবর

কাল করোনার টিকাদান কার্যক্রম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
করোনার টিকা নিতে পারবে না যারা

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস...

বিস্তারিত
আরো ৫০ লাখ ডোজ করোনার টিকা ঢাকায়

নিজস্ব প্রতিবেদক: ভারতের সেরাম...

বিস্তারিত
আজ দেশে আসছে করোনার ৫০ লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক: ভারতের সেরাম...

বিস্তারিত
করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
মানহীন মাস্কে বাজার সয়লাব 

লাবণী গুহ: করোনাসহ নানা ধরনের ভাইরাস...

বিস্তারিত
করোনার টিকা হস্তান্তর করলো ভারত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের কাছে ২০...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *