দিল্লি­তে প্রবেশের সব রাস্তা অবরোধের হুমকি

প্রকাশিত: ১০:৪৩, ৩০ নভেম্বর ২০২০

আপডেট: ০৬:৪০, ৩০ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ভারতের বিভিন্ন রাজ্যের কৃষকরা। দাবি মানা না হলে রাজধানী নয়া দিল্লি­তে প্রবেশের পাঁচটি রাস্তা অবরোধের হুমকি দিয়েছেন তারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আলোচনার প্রস্তাব দিলেও তা মানতে নারাজ কৃষকরা।  

কৃষকদের টানা আন্দোলনে উত্তপ্ত ভারত। রাজধানী নয়া দিল্লি­তে জড়ো হতে শুরু করেছেন বিভিন্ন রাজ্যের কৃষকরা। কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইনের প্রতিবাদে এই আন্দোলনে নানাভাবে সামিল হচ্ছেন অন্যরাও। কৃষকদের লড়াইয়ে অংশীদার হতে কম্বল ও শীতবস্ত্র পাঠিয়েছে বহু মানুষ। আন্দোলনে সমর্থন জানিয়েছে কংগ্রেস, সিপিআইএম, সিপিআইসহ বিভিন্ন রাজনৈতিক দল। 

শনিবার দিল্লি­তে ঢোকার জাতীয় সড়ক অবরোধ করে রাখেন কৃষকরা। এসময়, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কৃষকদের সড়ক ছেড়ে দিতে শর্ত দিয়েছিলেন। তিনি বলেন, তেসরা ডিসেম্বর সরকারের সঙ্গে চাষীদের আলোচনার সময় নির্ধারিত রয়েছে। তবে, চাষীরা চাইলে তার আগেই আলোচনা হতে পারে। 

যদিও, স্বরাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করে কৃষকরা বলছেন শর্তজুড়ে দেয়া আলোচনায় বসতে রাজি নয় তারা। দাবি আদায় না হলে দিল্লি­তে প্রবেশের পাঁচটি প্রধান সড়ক অবরোধ করার হুমকিও দিয়েছেন তারা।

গত ২৭ সেপ্টেম্বর ভারতের লোকসভায় বিতর্কিত কৃষি সংস্কার বিল পাস হয়। কৃষকদের বিক্ষোভ ও বিরোধীদের আপত্তি উপেক্ষা করেই এতে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর প্রতিক্রিয়ায় ভারতের সবচেয়ে বড় দুই কৃষিভিত্তিক রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় শুরু হওয়া বিক্ষোভ গড়িয়েছে দিল্লি­ পর্যন্ত। নতুন আইনে সরকার নিয়ন্ত্রিত পাইকারি কৃষিবাজার বাতিল, ফসল ওঠার আগে নির্ধারিত দামে চুক্তিভিত্তিক আবাদ এবং ফসল মজুতে সরকারি নিয়ন্ত্রণ তুলে নেয়া হয়েছে। কৃষকের শঙ্কা, এতে ফসলের দাম নির্ধারণ করার ক্ষমতা চলে যাবে ব্যবসায়ীদের হাতে। ন্যায্য দাম পাবেন না তারা।
 

এই বিভাগের আরো খবর

হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: নবনির্বাচিত...

বিস্তারিত
ভারতে পাথরবোঝাই ডাম্পারের চাপায় ১৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের জলপাইগুড়ি...

বিস্তারিত
আজ শপথ নেবেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
তিউনিসিয়ায় সহিংস বিক্ষোভ, গ্রেফতার ৬'শ

আন্তর্জাতিক ডেস্ক: তিউনিসিয়ায় সহিংস...

বিস্তারিত
তুষারপাতে বিপর্যস্ত ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল তুষারপাতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *