নাইজেরিয়ায় হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১১০

প্রকাশিত: ০৫:৫১, ৩০ নভেম্বর ২০২০

আপডেট: ০৫:৫১, ৩০ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি কৃষি খামারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। শনিবার বিকেলের এ ঘটনায় প্রাথমিকভাবে ৪৩ জন, পরবর্তীতে ৭০ এবং সবশেষ ১১০ জনে মৃত্যুর তথ্য জানা গেছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার বিকালের দিকে উত্তর-পূর্বাঞ্চলীয় কশোবি এবং সংঘাতপূর্ণ বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরির কাছাকাছি স্থানীয় জেরে সরকারের অন্যান্য গ্রামীণ সম্প্রদায়ের উপর ওই হামলা চালানো হয়েছে।

রোববার নাইজেরিয়ায় জাতিসংঘের মানবাধিকার সমন্বয়কারী এডওয়ার্ড ক্যালোন এক বিবৃতিতে বলেন, সশস্ত্র লোকজন মোটরসাইকেলে করে বেসামরিক নারী-পুরুষের ওপর বর্বর হামলা চালিয়েছে। সে সময় তারা মাঠে ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন।

ওই হামলায় ​কমপক্ষে ১১০ জনকে নৃসংশভাবে হত্যা করা হয়েছে। আরও বহু মানুষ আহত হয়েছে। ধারণা করা হচ্ছে, অনেক নারীকে অপহরণও করা হয়েছে, যোগ করেন এডওয়ার্ড ক্যালোন। একই সাথে এই নির্দয় এবং বর্বর হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানান তিনি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, হামলার সময় খামারের কর্মীরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। মোটরসাইকেলে আসা সশস্ত্র ব্যক্তিরা তাদের ওপর নৃশংসভাবে হামলা চালায়। হামলার পর প্রথমে ৪৩ জনের মরদেহ পাওয়া যায়। রোববার তাদের দাফন করা হয়েছে। পরবর্তীতে তল্লাশি অভিযান চালানো হলে মৃতের সংখ্যা বেড়ে ১১০ জনে দাড়ায়।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে হামলাকারীদের খোঁজে অভিযান শুরু করেছে পুলিশ। নাইজেরিয়ায় বেশ কয়েক বছর ধরে বোকো হারাম ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স- এই দুই জঙ্গি গোষ্ঠী সহিংসতা চালিয়ে আসছে। গত কয়েকবছরে সেখানে জঙ্গিদের হামলায় ৩০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া বাস্তুহারা হয়েছে আরও কয়েক লাখ মানুষ।

এই বিভাগের আরো খবর

ট্রাম্পের অভিশংসনের আনুষ্ঠানিক বিচার শুরু

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক...

বিস্তারিত
ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ৭২তম...

বিস্তারিত
ইন্ডিয়ানা রাজ্যে বন্দুক হামলায় ৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারত-চীন সীমান্তে আবারো উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক: সীমান্ত নিয়ে ভারত...

বিস্তারিত
আবারো তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধ বিমান

আন্তর্জাতিক ডেস্ক: টানা দ্বিতীয়...

বিস্তারিত
খনিতে আটকেপড়া ১১ শ্রমিককে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: চীনের একটি স্বর্ণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *