ইউরোপে অনুপ্রবেশ: ১২ বছরে ৩৩ হাজার বাংলাদেশি গ্রেফতার 

প্রকাশিত: ১০:১৯, ০১ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৪:৩৪, ০১ ডিসেম্বর ২০২০

ইমদাদুল্লাহ বাবু: উন্নত জীবনের আশায় অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টায় ব্যর্থ অনেক বাংলাদেশি তরুণই এখন মানবেতর জীবনযাপন করছেন। দালালচক্রের খপ্পরে পড়ে সব হারিয়েছেন তারা। শিকার হয়েছেন দৈহিক ও মানসিক নির্যাতনের। ইউরোপিয় ইউনিয়নের তথ্য অনুযায়ি, গত ১২ বছরে ইউরোপে অবৈধভাবে ঢুকতে গিয়ে প্রায় ৩৩ হাজার বাংলাদেশি গ্রেফতার হয়েছেন। বিশ্লেষকরা বলছেন, সমন্বিত উদ্যোগ ছাড়া অবৈধ অভিবাসন বন্ধ করা যাবে না। তবে পররাষ্ট্রমন্ত্রী বললেন, দেশের সুনাম রক্ষায় অবশ্যই এমন প্রবণতা বন্ধ করা হবে। 

ঢাকার কেরানীগঞ্জের রুবেল হোসেন, ২০১৫ সালে ইউরোপে যাওয়ার জন্য দালালের সাথে ১৪ লাখ টাকার চুক্তি করেন। 

দালালরা এই টাকা আদায় করে তাকে লিবিয়া নিয়ে আটকে রাখে। সেখানে নির্যাতন চালিয়ে আদায় করে আরো ৪ লাখ টাকা। পরে আরো ২ লাখ টাকার বিনিময়ে তাকে নৌকায় করে ভূমধ্যসাগর দিয়ে ইতালির উদ্দেশে পাঠানো হয়। কিন্তু, সাগরে লিবিয়ার কোস্টগার্ডের হাতে আটক হয়ে বাংলাদেশে ফিরতে হয় রুবেল হোসেনকে। এই তরুণ এখন নিঃস্ব। ইজি বাইক চালিয়ে কোনরকমে জীবনধারণ করছেন। 

একই অবস্থা আল-আমীন সোহেলরও। লিবিয়ায় শ্রমিক হিসেবে কাজ করতেন তিনি। উন্নত জীবনের স্বপ্ন দেখিয়ে দালাল চক্র তাকে ইতালি পাঠানোর নামে আদায় করে ৮ লাখ টাকা। কিন্তু ইতালি যাওয়া তো হয়ইনি উল্টো নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে ফিরতে হয়েছে সোহেলকে। 

ইউরোপিয়ান ইউনিয়নের সীমান্তরক্ষী সংস্থা- ফ্রন্টেক্সের সবশেষ তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে এবছরের জুলাই পর্যন্ত অবৈধভাবে ইউরোপে ঢুকতে গিয়ে ৩২ হাজার ৬৭৪ জন বাংলাদেশি গ্রেফতার হয়েছেন। 

অভিবাসন বিশ্লেষকরা বলছেন, সরকারের সংস্থাগুলোর মধ্যে সমন্বিত উদ্যোগের অভাবে বন্ধ হচ্ছে না অবৈধ এই যাত্রা। 

তবে, পররাষ্ট্রমন্ত্রী জানালেন, অবৈধভাবে অভিবাসনের ঘটনায় বিশ্বে বাংলাদেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে। তাই এসব বন্ধে আরও কঠোর হবে সরকার। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত সাগরপথে নৌকায় অবৈধভাবে ইউরোপ যাওয়ার সময় বাংলাদেশসহ কয়েকটি দেশের অন্তত ১৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। 

 

এই বিভাগের আরো খবর

সেন্টমার্টিন রক্ষার কার্যক্রমে ধীরগতি

রীতা নাহার: দেশের একমাত্র জীবন্ত...

বিস্তারিত
নতুন ১০টি দেশের সাথে বাণিজ্য চুক্তি হচ্ছে

শাহনাজ ইয়াসমিন: করোনাকালীন সঙ্কট...

বিস্তারিত
তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *