এগিয়ে চলছে মেট্রোরেলের নির্মাণ কাজ

প্রকাশিত: ১০:২১, ০১ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৪:৩৪, ০১ ডিসেম্বর ২০২০

পার্থ রহমান: করোনার বাধা উপেক্ষা করেই এগিয়ে চলছে মেট্রোরেলের নির্মাণ কাজ। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে রেলপথ বা ভায়াডাক্ট বসানোর পর এখন চলছে রেল লাইন তৈরীর কাজ। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চলছে পিলার নির্মাণ। প্রকল্প পরিচালক জানালেন, করোনার কারনে কাজে খানিকটা ধীরগতি থাকলেও আগামি বছরের ডিসেম্বরে উদ্বোধনের লক্ষ্যে কাজ করছেন তারা। 

উড়াল পথে চলাচলের জন্য তৈরী হওয়া ঢাকা মেট্রোরেলের প্রথম অংশের নির্মাণ কাজ এখন অনেকটাই শেষের পথে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার অংশে আনুসাঙ্গিক কাজ শেষ হয়েছে। এখন বসানো হচ্ছে রেলপথ। যা দৃশ্যমান হয়েছে দুই কিলোমিটারেরও বেশী। 

এই অংশে যাত্রী ওঠা নামার জন্য থাকবে ৯টি স্টেশন। তবে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচলের জন্য প্রথমে তিনটি স্টেশন প্রস্তুত করা হচ্ছে। 

মেট্রোরেলের দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল অংশের দৈর্ঘ্য ৮ কিলোমিটার। এই অংশে পাইলিং শেষে পিলার তৈরীর কাজ চলছে। ফার্মগেট এলাকার কিছু অংশে পিলারের ওপর রেলপথ বসানোর জন্য ত্রিশ মিটার রেলপথ বা ভায়াডাক্ট স্থাপন করা হয়েছে। প্রকল্প পরিচালক জানান, করোনায় প্রকল্পের কাজ খানিকটা বাধাগ্রস্ত হলেও ২০২১ সালের ১৬ই ডিসেম্বর পুরো প্রকল্প উদ্বোধনের পরিকল্পনা আছে তাদের।

উত্তরার দিয়া বাড়িতে মেট্রোরেলের জন্য নির্মিত ডিপোর সার্বিক কাজ ৭৪ ভাগ শেষ হয়েছে। ডিপো থেকে উড়াল পথে রেল ওঠা-নামার জন্য মূল ডিপোতে ১১টি রেল লাইন নির্মাণ করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর

সেন্টমার্টিন রক্ষার কার্যক্রমে ধীরগতি

রীতা নাহার: দেশের একমাত্র জীবন্ত...

বিস্তারিত
নতুন ১০টি দেশের সাথে বাণিজ্য চুক্তি হচ্ছে

শাহনাজ ইয়াসমিন: করোনাকালীন সঙ্কট...

বিস্তারিত
তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *