ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত

প্রকাশিত: ০১:৫৭, ০১ ডিসেম্বর ২০২০

আপডেট: ০১:৫৭, ০১ ডিসেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেঙ্গারা প্রদেশের ইলি লিউওটোলোক আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। রোববার হঠাৎই আগ্নেয়গিরি থেকে ছাই, লাভা বেরিয়ে আসতে থাকে। এখনো অগ্ন্যুৎপাত হচ্ছে।

এতে প্রায় চার কিলোমিটারজুড়ে ছড়িয়ে পড়েছে ছাই। ধোঁয়ায় ভরে গেছে পুরো এলাকা। সরিয়ে নেয়া হয়েছে প্রায় দুই হাজার ৭০০ মানুষকে। তবে অগ্ন্যুৎপাতের ফলে কেউ হতাহত হয়নি। ঘটনার পরেই স্থানীয় বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। বিমান চলাচলের ওপরও জারি করা হয়েছে সতর্কতা।

ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি আছে। যে কোন দেশের তুলনায় সংখ্যাটা অনেক বেশি। কোনও কোনও আগ্নেয়গিরি বেশিমাত্রায় সক্রিয় থাকলেও পুরোপুরি অগ্ন্যুৎপাত হতে কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাসও লেগে যেতে পারে।

ইন্দোনেশিয়ার জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, রাজধানী জাকার্তা থেকে প্রায় ২৬০০ কিলোমিটার পূর্বে হঠাৎই এই আগ্নেয়গিরি থেকে ছাই, লাভা বেরিয়ে আসতে দেখে আতঙ্কিত হয়ে পড়েন এলাকার বাসিন্দারা।

আগ্নেয়গিরি থেকে ক্রমাগত লাভা উদ্গিরণের ফলে গরম মেঘ, লাভা স্রোত, লাভা-ধস বিষাক্ত গ্যাসে এলাকা ছেয়ে যেতে পারে বলে ধারণা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ঝুঁকি বাড়ার আশঙ্কায় দ্বিতীয় সর্বোচ্চ সতর্কবার্তা জারি করেছে ইন্দোনেশিয়ারভলক্যানোলেজি এন্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টার

এই বিভাগের আরো খবর

ট্রাম্পের অভিশংসনের আনুষ্ঠানিক বিচার শুরু

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক...

বিস্তারিত
ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ৭২তম...

বিস্তারিত
ইন্ডিয়ানা রাজ্যে বন্দুক হামলায় ৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারত-চীন সীমান্তে আবারো উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক: সীমান্ত নিয়ে ভারত...

বিস্তারিত
আবারো তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধ বিমান

আন্তর্জাতিক ডেস্ক: টানা দ্বিতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *