রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে অনাগ্রহ ইইউ’র

প্রকাশিত: ০৪:৫৪, ০২ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৯:৩৩, ০২ ডিসেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: কয়েকদিনের মধ্যেই শুরু হচ্ছে ভাসানচরে রোহিঙ্গাদের অস্থায়ী স্থানান্তর। সে লক্ষ্যে সম্পন্ন হয়েছে যাবতীয় প্রস্তুতি। তবে স্থানান্তর প্রক্রিয়ায় জাতিসংঘকে সম্পৃক্ত করা হয়নি বলে জানিয়েছে সংস্থাটি। এই স্থানান্তর সময়োপযোগী নয় বলেও মনে করে ইইউ। আজ (বুধবার) সকালে রাজধানীর একটি হোটেলে এক আলোচনা সভায় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়, জাতিসংঘ রাজি হলে স্থানান্তর প্রক্রিয়ায় সমর্থন জানাবে ইইউভুক্ত দেশগুলো।

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি স্থানীয় জনপদ, আর্থ-সামাজিক কাঠামো পরিবেশের ওপর চাপ কমাতে নোয়াখালীর ভাসানচরে কিছু সংখ্যক রোহিঙ্গাকে অস্থায়ীভাবে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। এজন্য সেখানে নির্মাণ করা হয়েছে আশ্রয়ণ প্রকল্প, যেখানে একসঙ্গে থাকতে পারবে প্রায় এক লাখ রোহিঙ্গা। সাগরের মাঝে দ্বীপে গড়ে তোলা নিরাপদ, সুরক্ষিত পরিবেশসম্মত এই আশ্রয়কেন্দ্রে রয়েছে ২৪ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, থানা, বাজার এবং ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র। আছে এতিমখানা, ডে-কেয়ার সেন্টার এবং সুপারশপ। কয়েকদিনের মধ্যেই ভাসানচরে শুরু হতে যাচ্ছে রোহিঙ্গা স্থানান্তর।

এদিকে প্রত্যাবাসনের প্রক্রিয়ায় জাতিসংঘ সরাসরি সম্পৃক্ত থাকলেও ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়ায় সংস্থাটির সম্পৃক্ততা নেই। ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, স্থানান্তরের সার্বিক বিষয়ে তাদের কাছে পর্যাপ্ত তথ্য নেই। রোহিঙ্গারা স্বেচ্ছায় যেতে রাজি হলে ভাসানচরে নেওয়ার আহ্বান জানানো হয় সেই সংবাদ বিজ্ঞপ্তিতে।

জাতিসংঘের এই অবস্থানকে সমর্থন জানায় ইউরোপীয় ইউনিয়নও। বুধবার সকালে, রাজধানীর একটি হোটেলে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাবের নিয়মিত আয়োজনডিক্যাব টক’- অংশ নিয়ে ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা বলেন, ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া সম্পর্কে জানানো হলেও আশ্রয়ণ প্রকল্পটি সম্পর্কে তাদেরকে কোন তথ্য দেওয়া হয়নি।

ভাসানচরের আশ্রয়ণ প্রকল্পে ইউরোপিয় ইউনিয়ন সহযোগিতা করবে কি না এমন প্রশ্নের জবাবে তারা জানান, জাতিসংঘ সমর্থন করলে তারা সহযোগিতা করবে।

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলায় গাম্বিয়াকে যাবতীয় সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতিও দেয় ইউরোপীয় ইউনিয়ন।

এই বিভাগের আরো খবর

দুই অপহরণকারী আটক, ব্যবসায়ী উদ্ধার

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর উত্তরা...

বিস্তারিত
কাউন্সিলর হত্যায় জড়িতদের ছাড় নয়: কাদের

নিজস্ব প্রতিবেদক: সিরাজগঞ্জে পৌরসভা...

বিস্তারিত
২৬শে মার্চ বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা

নিজস্ব প্রতিবেদক: ফেব্রুয়ারির প্রথম...

বিস্তারিত
২৩ জানুয়ারি থেকে সারাদেশে জনশুমারি শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ জানুয়ারি...

বিস্তারিত
‘সৌদিতে বাংলাদেশি প্রমাণ হলেই পাসপোর্ট নবায়ন’

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবে থাকা কোন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *