পদ্মাসেতুর ৬ কিলোমিটার দৃশ্যমান

প্রকাশিত: ১২:২০, ০৪ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৩:২৩, ০৪ ডিসেম্বর ২০২০

নিজস্ব সংবাদদাতা: বহুল আলোচিত পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসানো হয়েছে। আজ শুক্রবার (০৪ ডিসেম্বর) সকালে মাওয়া অংশে ১১ ও ১২ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এতে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ছয় কিলোমিটার। আর বসাতে বাকি রইলো একটি স্প্যান।

আর বাকি থাকলো ১৫০ মিটার দৈর্ঘ্যের ‘২-এফ’ নামের স্প্যানটি। যা ১৬ ডিসেম্বরের মধ্যে ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসানো হবে। ৩৯তম স্প্যান বসানোর সাত দিনের মাথায় ৪০তম স্প্যানটি বসানো হলো। বিজয়ের মাসে সেতুতে স্প্যান বসানোর কাজটি সম্পন্ন হওয়ায় পদ্মাপাড়ের স্থানীয় মানুষদের মাঝে বইছে আনন্দের জোয়ার।

পদ্মা সেতু কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৪০তম স্প্যানটি নিয়ে যাত্রা করে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান ই’। প্রায় আধাঘণ্টা পর নির্ধারিত পিলারের কাছে পৌঁছায় ক্রেনটি। এরপর শুরু হয় ভাসমান ক্রেনটির নোঙর করার কাজ। দুপুরের দিকে শেষ হয় ছয়টি ক্যাবলের (তার) মাধ্যমে নোঙর করার কাজ।

এদিকে মাওয়া ও জাজিরা প্রান্তে বসানো স্প্যানগুলোতে রেলওয়ে স্ল্যাব ও রোডওয়ে স্ল্যাব বসানোর কাজও দ্রুতগতিতে চলমান। সেতুতে প্রয়োজন হবে দুই হাজার ৯১৭টি রোডস্ল্যাব। এরই মধ্যে এক হাজার ২৩৯টিরও বেশি স্ল্যাব বসানো হয়েছে। রেলওয়ের জন্য প্রয়োজন হবে দুই হাজার ৯৫৯টি রেলস্ল্যাব। যার মধ্যে এ পর্যন্ত এক হাজার ৮৬০টিরও বেশি বসানো হয়েছে।

২০১৪ সালে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়েছিল। আর ২০১৭ সালের ডিসেম্বর মাসে বসানো হয়েছিল প্রথম স্প্যান। ধাপে ধাপে স্প্যান বসিয়ে এ পর্যন্ত ৪০টি স্প্যান বসানো হয়েছে। সেতুর মোট পিলার ৪২টি এবং এতে স্প্যান বসবে ৪১টি।

ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো। সেতুর উপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।

এই বিভাগের আরো খবর

শিশু অপহরণ ও হত্যা; দু’জনের আমৃত্যু কারাদণ্ড

টাঙ্গাইল সংবাদদাতা: টাঙ্গাইলে শিশু...

বিস্তারিত
রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলিতে একজন নিহত

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত
৭ ফেব্রুয়ারি সারাদেশে করোনার টিকা দেয়া শুরু

নিজস্ব সংবাদদাতা: আগামী ৭ ফেব্রুয়ারি...

বিস্তারিত
হিলি বন্দরে আজ আমদানি-রপ্তানি বন্ধ

হিলি সংবাদদাতা: ভারতের প্রজাতন্ত্র...

বিস্তারিত
গোপালগঞ্জে দুস্থদের মাঝে কম্বল বিতরণ

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জের...

বিস্তারিত
গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জে সড়ক...

বিস্তারিত
পাবনার বাসের ধাক্কায় পথচারী নিহত

নাটোর সংবাদদাতা: পাবনার যাত্রীবাহী...

বিস্তারিত
লন্ডন ফেরত ২৮ প্রবাসীর করোনা শনাক্ত

সিলেট সংবাদদাতা: যুক্তরাজ্য থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *