রোহিঙ্গাদের প্রথম দলকে ভাসানচরে বরণ

প্রকাশিত: ০৭:১৮, ০৪ ডিসেম্বর ২০২০

আপডেট: ১২:৫৫, ০৪ ডিসেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গাদের একটি দলকে কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। আজ (শুক্রবার) সকালে চট্টগ্রাম থেকে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হয়। বঙ্গোপসাগরের এই দ্বীপে মনোরম বাসস্থান দেখে বেশ উচ্ছ্বসিত এই রোহিঙ্গারা। তারা স্বেচ্ছায় এখানে এসেছেন। পরবর্তিতে ধাপে ধাপে আরও রোহিঙ্গাকে ভাসানচরে আনা হবে বলে জানিয়েছেন প্রকল্প কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ উপেক্ষা করে অবশেষে শুরু হলো ভাসানচরে রোহিঙ্গাদের অস্থায়ী স্থানান্তর। আজ (শুক্রবার) সকালে চট্টগ্রামে নৌবাহিনীর বোটক্লাব জেটি থেকে ৬টি জাহাজে করে রোহিঙ্গাদের নিয়ে যাওয়া হয় ভাসানচরে। প্রথম দলে চার'শ পরিবারের ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়।

প্রাথমিক পর্যায়ে তাদের কাছে ভাসানচর সংক্রান্ত সঠিক তথ্য ছিল না বলেই স্থানান্তরের বিষয়ে নিজেদের অনীহার কথা জানান রোহিঙ্গারা। কোন চাপের মুখে নয়, বরং স্বেচ্ছায় ভাসানচরে থাকতে রাজি হয়েছেন বলেও জানান তারা।

দুপুর ২টা নাগাদ ভাসানচরে পৌঁছায় রোহিঙ্গাদের প্রথম দলটি। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তাদের স্বাগত জানিয়ে নিয়ে যাওয়া হয় ওয়্যার হাউজে। সেখানে মিলাদ মাহফিলে অংশ নিয়ে নিরাপদ জীবনের জন্য প্রার্থনা করেন রোহিঙ্গারা। এরপর তালিকা অনুযায়ী রোহিঙ্গাদের হাতে বুঝিয়ে দেওয়া হয় নিজ নিজ ঘরের ঠিকানা।

ভাসানচর আশ্রয়ন প্রকল্পের পরিচালক কমোডর আব্দুল্লাহ আল মামুন ভাসানচর আশ্রয়ন প্রকল্প এলাকার যাবতীয় নিরাপত্তার বিষয়ে জানান।

ইতোমধ্যে প্রায় ৫ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার জন্য নাম তালিকাভুক্ত করেছে। ধাপে ধাপে তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে বলে জানান শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ শামসুদ্দৌজা।

কক্সবাজার ক্যাম্পে চাপ কমানোর লক্ষ্যে ভাসানচরে স্থানান্তর একটি অস্থায়ী প্রক্রিয়া মাত্র। এখানে রোহিঙ্গারা একটি নিরাপদ আশ্রয় পেলেও তাদের মূল ঠিকানা মিয়ানমারেই। কিন্তু কবে নাগাদ সেই দেশে তাদের প্রত্যাবাসন শুরু হবে তা এখনও অজানা।

এই বিভাগের আরো খবর

পটিয়ার শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামের...

বিস্তারিত
কক্সবাজারে মা ও মেয়েকে কুপিয়ে হত্যা

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারে জমি...

বিস্তারিত
মাগুরায় বাড়ছে গম চাষ

মাগুরা সংবাদদাতা: মাগুরায় এবার গমের...

বিস্তারিত
ভোলায় মহিষের খাদ্য সংকট

ভোলা সংবাদদাতা: মহিষ পালনের জন্য...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *