কথায় ও গানে স্মরণ করা হল প্রয়াত ওস্তাদ মিহির নন্দীকে আপডেট: ০৯:১৭, ১৮ জুলাই ২০১৭

নিজস্ব প্রতিবেদক: কথায় ও গানে স্মরণ করা হল রাষ্ট্রীয় শিল্পকলা পদকে ভূষিত প্রয়াত সংগীতসাধক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠসৈনিক ওস্তাদ মিহির নন্দীকে। গতকাল সোমবার সন্ধ্যায় বন্দরনগরী চট্টগ্রামের থিয়েটার ইনিস্টিটিউট মিলনায়তনে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করে উদীচী শিল্পী গোষ্ঠী। এ সময় বক্তারা ওস্তাদ মিহির নন্দীকে শুদ্ধ সংগীত সাধনার দিকপাল হিসেবে আখ্যায়িত করেন।

অনুষ্ঠানের শুরুতেই উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি বেগম মুশতারী শফি ওস্তাদ মিহির নন্দীর গানের সিডি তুলে দেন প্রয়াতের  সহধর্মিনী নন্দিতা নন্দীর হাতে।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, সঙ্গীত ভুবনে মিহির নন্দী ছিলেন এক উজ্বল নক্ষত্র। শুদ্ধ রবীন্দ্র সংগীত চর্চায় তিনি রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। প্রচারবিমুখ এই সংগীতসাধককে অসাধারণ প্রতিভার অধিকারী বলেও উল্লেখ করেন স্মরণসভার আলোচকরা।

মিহির নন্দীর ভক্তেরা বলেন, নির্দিষ্ট কোনো ভুবনে তিনি নিজেকে আবদ্ধ না রেখে বহুবিধ কর্মকাণ্ডে পুরোটা জীবন তিনি উৎসর্গ করে গেছেন। 

ওস্তাদ মিহির নন্দীর কর্মময় জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে তাঁর দীর্ঘদিনের বন্ধু ও বিশ্ববিদ্যালয়ের  সহকর্মীরা জানালেন, শুধু সংগীত চর্চা নয়, তিনি গান গেয়েছেন গণমানুষের জন্য। এগিয়ে এসেছেন বিপন্ন মানুষের কল্যাণে। 

এর পর ছিলো গানের আসর। এতে বিশিষ্ট শিল্পীরা পরিবেশন করেন ওস্তাদ মিহির নন্দীর সুর করা গান। গানে গানে শ্রদ্ধা আর ভালোবাসার রেশ ছড়িয়ে শেষ হয় এই মহান পুরুষের স্মরণসভার আয়োজন।
 

 

Publisher : .