ইয়াহিয়ার সাথে বৈঠক করেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:২১, ১৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১১:২৩, ১৩ জানুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

১৯৭১ সালের ১৩ই জানুয়ারি ছিল তৎকালীন পূর্ব পাকিস্তানের বাঙ্গালীদের জন্য বিশেষ একটি দিন। এদিন নির্বাচন পরবর্তি আনুষ্ঠানিক বৈঠকে বসেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান এবং পাকিস্তানের কেন্দ্রীয় সরকার প্রধান সামরিক শাসক ইয়াহিয়া খান। এদিন সকালে, ঢাকার ইস্কাটনে প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত হয় মুজিব-ইয়াহিয়া বৈঠক। বৈঠকে দ্রব্যমূল্যসহ গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

তিন ঘন্টাব্যাপি বৈঠক শেষে বাইরে অপেক্ষারত দেশি-বিদেশি গণমাধ্যমের সাংবাদিকদের সাথে কথা বলেন শেখ মুজিব। বৈঠকের বিস্তারিত তুলে ধরেন সাংবাদিকদের কাছে। শেখ মুজিব বলেন, “প্রেসিডেন্ট ইয়াহিয়া যথাসম্ভব শীঘ্র ঢাকায় জাতীয় পরিষদের বৈঠক আহ্বান করিতে স্বীকৃত হইয়াছেন। জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়াদি সম্পর্কে আলোচনা হইয়াছে এবং আলোচনা সন্তোষজনক হইয়াছে। সাধারণভাবে দেশের অর্থনৈতিক সমস্যা এবং বিশেষ করিয়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য পরিস্থিতি আলোচনার অন্যতম অংশ ছিল।” (সূত্রঃ ১৪ জানুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা এম এ আজিজের আকস্মিক মৃত্যুর কারনে, একাত্তরের এদিন, শূন্য ঘোষিত চট্টগ্রাম-২ আসনে আব্দুল মজিদকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।
 

এই বিভাগের আরো খবর

রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *