জনসম্মুখে নিজের সাফাই গাইলেন ট্রাম্প

প্রকাশিত: ১২:০৫, ১৩ জানুয়ারি ২০২১

আপডেট: ০১:২৬, ১৩ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন তার নিজ দলের জ্যেষ্ঠ নেতারাও। পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের ওঠানো অভিসংশন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা। যদিও ক্যাপিটাল হিলে দাঙ্গা আর হামলার ঘটনায় দায় নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে ভবনে সমর্থকদের হামলার জেরে গেল সোমবার প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া শুরু হয়। সমর্থকদের বিদ্রোহে উস্কানি দিয়ে অরাজকতা সৃষ্টির অভিযোগ আনা হয় ট্রাম্পের বিরুদ্ধে। বুধবার ট্রাম্পের অভিসংশনের প্রস্তাবে ভোট দেন সিনেটররা। ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ হাউজে অনুমিতভাবেই পাস হয় সে প্রস্তাব। তবে, লক্ষণীয় বিষয় এদিন ট্রাম্পের বিপক্ষে ভোট দেন পিটার মেইজার, প্যাট টুমি, লিজ চেনিসহ বেশ কয়েকজন রিপাবলিকান নেতা।

এদিকে, প্রতিনিধি পরিষদে প্রস্তাব পাসের পরপরই স্পিকার ন্যান্সি পেলোসি মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে সংবিধানের ২৫ তম সংশোধনী অনুসারে ট্রাম্পকে অপসারণের অনুরোধ জানান। যদিও ভোট শুরুর আগেই পেন্স জানিয়ে দিয়েছেন ট্রাম্পকে অপসারণে কোন পদক্ষেপ নেয়ার ইচ্ছা নেই তার।

ভাইস-প্রেসিডেন্ট কোন পদক্ষেপ না নিলে প্রস্তাবটি এখন যাবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে প্রস্তাব পাস হতে হবে। সিনেটেও যদি ট্রাম্পের বিপক্ষে রায় যায় তাহলে নির্ধারিত সময়ে আগেই ক্ষমতা থেকে সরে যেতে হবে তাকে। একইসাথে তিনি আর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেননা।

যদিও, ক্যাপিটল হিলে দাঙ্গা ও হামলার ঘটনার দায় নেবেননা বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ক্যাপিটল হিলে হামলার আগে দেয়া বক্তব্য উস্কানিমূলক ছিলনা দাবি করে ট্রাম্প বলেন, তার বক্তব্য সম্পূর্ণ গ্রহণযোগ্য, আর অভিশংসনের প্রস্তাবও হাস্যকর।
 

এই বিভাগের আরো খবর

খনিতে আটকেপড়া ১১ শ্রমিককে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: চীনের একটি স্বর্ণ...

বিস্তারিত
সিস্টার অভয়া হত্যা; ২৮ বছর পর বিচার

আর্ন্তজাতিক ডেস্ক: দীর্ঘ ২৮ বছর আগে...

বিস্তারিত
টেলিভিশন উপস্থাপক ল্যারি কিং আর নেই

আন্তর্জাতিক ডেস্ক: জনপ্রিয় মার্কিন...

বিস্তারিত
পররাষ্ট্রনীতিতে পরিবর্তন আনছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতা গ্রহণের...

বিস্তারিত
এবার চাকাবিহীন বুলেট ট্রেন বানালো চীন 

আন্তর্জাতিক ডেস্ক: অবিশ্বাস্য আর তাক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *